মোমেন পরিবেশবান্ধব শান্তিরক্ষা কার্যক্রমের জন্য উদ্ভাবনের ওপর জোর দেন

মোমেন পরিবেশবান্ধব শান্তিরক্ষা কার্যক্রমের জন্য উদ্ভাবনের ওপর জোর দেন

মোমেন পরিবেশবান্ধব শান্তিরক্ষা কার্যক্রমের জন্য উদ্ভাবনের ওপর জোর দেন

পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে. আবদুল মোমেন আজ জাতিসংঘের (ইউএন) শান্তিরক্ষা কার্যক্রমকে আরও পরিবেশবান্ধব করতে উদ্ভাবনী পন্থা ও উদ্যোগের ওপর জোর দিয়েছেন।

আজ রাতে পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, ঘানার আক্রায় জাতিসংঘ ও মার্কিন যুক্তরাষ্ট্রের যৌথ আয়োজনে ‘শান্তি রক্ষায় পরিবেশ ব্যবস্থাপনার উন্নতি’ বিষয়ক একটি অনুষ্ঠানে প্যানেলিস্টের বক্তৃতাকালে তিনি এ মন্তব্য করেন।পররাষ্ট্রমন্ত্রী উল্লেখ করেন যে. বাংলাদেশ জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে সোলার প্যানেল স্থাপনে প্রথম সেনা ও পুলিশ অবদানকারী দেশ হিসেবে গর্বিত।

বর্তমানে, ডক্টর মোমেন ঘানায় জাতিসংঘ শান্তিরক্ষা মন্ত্রী পর্যায়ের বৈঠকে বাংলাদেশের একটি উচ্চ পর্যায়ের প্রতিনিধিদলের নেতৃত্ব দিচ্ছেন।পরে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ঘানার আক্রায় ঘানার পররাষ্ট্রমন্ত্রী শার্লি আয়োরকর বোচওয়ের সঙ্গে দেখা করেন।বৈঠকে, উভয় পররাষ্ট্রমন্ত্রী উন্নত দেশগুলোর দ্বারা আক্রমণাত্মক জাতীয়ভাবে নির্ধারিত অবদান (এনডিসি) গ্রহণ করার এবং বার্ষিক ১০০ বিলিয়ন ডলার বরাদ্দের প্রতিশ্রুতি বাস্তবায়নের আহ্বান জানান।

উভয় পররাষ্ট্রমন্ত্রী উভয় দেশের পারস্পরিক সুবিধার জন্য কৃষি খাতে অভিজ্ঞতা এবং দক্ষতা ভাগাভাগি করতে সম্মত হন এবং অন্যান্যদের মধ্যে ফার্মাসিউটিক্যাল এবং আইটি খাতে সম্ভাব্য সহযোগিতার উপায় নিয়েও আলোচনা করেন।ঘানা এবং বাংলাদেশ যথাক্রমে সংস্থার বর্তমান এবং সর্বশেষ চেয়ার হিসাবে জলবায়ু ঝুঁকিপূর্ণ ফোরামের ট্রোইকা-সদস্য।

সূত্র :বাসস