ভোট পর্যবেক্ষণে বিদেশিদের আবেদনের সময় শেষ আজ

ভোট পর্যবেক্ষণে বিদেশিদের আবেদনের সময় শেষ আজ

প্রতীকী ছবি

আগামী ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণের জন্য বিদেশি পর্যবেক্ষক ও সাংবাদিকদের আবেদনের সময় শেষ হচ্ছে আজ।বৃহস্পতিবার (৭ ডিসেম্বর) বিকেল ৪টা পর্যন্ত সংশ্লিষ্ট দূতাবাসের মাধ্যমে আবেদনপত্র পাঠাতে পারবেন বিদেশি পর্যবেক্ষকরা।

ইসির জনসংযোগ শাখা জানিয়েছে, বুধবার (০৬ ডিসেম্বর) পর্যন্ত বিভিন্ন সংস্থা ও দেশের শতাধিক ব্যক্তি নির্বাচন পর্যবেক্ষণের জন্য আবেদন জানিয়েছেন। আবেদনগুলো পররাষ্ট্র মন্ত্রণালয়ের অনাপত্তি নেওয়ার জন্য পাঠানেো হয়েছে। মন্ত্রণালয়ের দেয়া ইতিবাচক মতামতের ভিত্তিতে অনুমোদন দেবে নির্বাচন কমিশন।

এর আগে গত অক্টোবরে ইসি বিদেশি পর্যবেক্ষক ও সাংবাদিকদের নির্বাচন পর্যবেক্ষণের জন্য আবেদন আহ্বান করেছিল। আগ্রহীদের ২১ নভেম্বরের (আজ) মধ্যে আবেদন করতে বলা হয়েছিল। তখন সময় বাড়ানোর আবেদনের পরিপ্রেক্ষিতে আবেদনের সময় ৭ ডিসেম্বর পর্যন্ত বাড়িয়ে ছিল ইসি।

এদিকে, ৩৪টি ও চারটি সংস্থাটির ১১৪ জন পর্যবেক্ষককে ভোট দেখার আমন্ত্রণ জানিয়েছে ইসি।

এবারের সংসদ নির্বাচনে ২৯ টি দল ও স্বতন্ত্র মিলে ২৭১৬ জন মনোনয়নপত্র দাখিল করেন। যাচাই-বাছাই শেষে সোমবার (৪ ডিসেম্বর) সন্ধ্যায় এক হাজার ৯৮৫ জনের মনোনয়নপত্র বৈধ ও ৭৩১ জনেরটা অবৈধ বলে ঘোষণা করে ইসি।

এর আগে গত ১৫ নভেম্বর তফসিল ঘোষণা করে সিইসি কাজী হাবিবুল আউয়াল। ঘোষিত তফসিল অনুযায়ী, নির্বাচনে প্রার্থীদের মনোনয়নপত্র দাখিলের শেষ দিন ৩০ নভেম্বর, মনোনয়নপত্র যাচাই-বাছাই হবে ১ থেকে ৪ ডিসেম্বর, মনোনয়ন আপিল ও নিষ্পত্তি ৬ থেকে ১৫ ডিসেম্বর, প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ১৭ ডিসেম্বর, প্রতীক বরাদ্দ ১৮ ডিসেম্বর, নির্বাচনী প্রচার-প্রচারণা ১৮ ডিসেম্বর থেকে ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত এবং ভোটগ্রহণ ৭ জানুয়ারি অনুষ্ঠিত হবে।