বৈশ্বিক ব্যবস্থার বিকাশ বাংলাদেশের জন্য ঝুঁকি ও সুযোগ নিয়ে আসে : ওয়াহিদউদ্দিন

বৈশ্বিক ব্যবস্থার বিকাশ বাংলাদেশের জন্য ঝুঁকি ও সুযোগ নিয়ে আসে : ওয়াহিদউদ্দিন

বৈশ্বিক ব্যবস্থার বিকাশ বাংলাদেশের জন্য ঝুঁকি ও সুযোগ নিয়ে আসে : ওয়াহিদউদ্দিন

ক্রমবিবর্তিত বিশ্ব ব্যবস্থা এবং পরিবর্তিত ভূ-অর্থনৈতিক দৃশ্যপট উন্নয়নশীল দেশগুলোর জন্য চ্যালেঞ্জ ও সুযোগ দুটোই নিয়ে আসে বলে মন্তব্য করেছেন অর্থনীতিবিদ ওয়াহিদউদ্দিন মাহমুদ।

শনিবার (৯ ডিসেম্বর) ঢাকায় বাংলাদেশ ইনস্টিটিউট অব ডেভেলপমেন্ট স্টাডিজের (বিআইডিএস) বার্ষিক সম্মেলনে ‘ইভলভিং গ্লোবাল অর্ডার অ্যান্ড জিও-ইকোনমিক্স: ইমপ্লিকেশন ফর লেস ডেভেলপড কান্ট্রিজ’- শীর্ষক পাবলিক লেকচারে এসব কথা বলেন তিনি।

পলিসি রিসার্চ ইনস্টিটিউটের চেয়ারম্যান জাইদি সাত্তার সঞ্চালিত অধিবেশনে সাউথ এশিয়ান নেটওয়ার্ক অন ইকোনমিক মডেলিংয়ের (সানেম) নির্বাহী পরিচালক সেলিম রায়হান এবং বিআইডিএসের মহাপরিচালক ড. বিনায়ক সেনসহ গুরুত্বপূর্ণ ব্যক্তিরা আলোচনা করেন।মাহমুদ রাজনৈতিক ও বিদেশি অর্থনৈতিক স্বার্থ কার্যকরভাবে হাসিল করার জন্য সরকারগুলোর প্রতি শক্তিশালী জনসমর্থনের তাৎপর্যের উপর জোর দেন।

তিনি বলেন, বহুজাতিক কোম্পানির মাধ্যমে উন্নয়নশীল দেশগুলোকে শোষণ মোকাবিলায় এই সহায়তা অত্যন্ত গুরুত্বপূর্ণ।তিনি শীতল যুদ্ধের যুগের তুলনায় পরাশক্তি, বিশেষ করে মার্কিন যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে বর্তমান ভূ-রাজনৈতিক উত্তেজনার স্বতন্ত্র প্রকৃতিও উল্লেখ করেছেন।

ভিয়েতনাম ও চীনের অর্থনৈতিক কৌশল নিয়ে আলোচনা করে মাহমুদ তুলে ধরেন, কীভাবে বেসরকারি খাতে সরকারের সম্পৃক্ততা সুফল পেতে পারে।জাইদি সাত্তার বিশ্বায়ন থেকে অর্থনৈতিক জাতীয়তাবাদে পরিবর্তনের কথাও উল্লেখ করেছেন।তিনি বলেন, এমনকি বিশ্বায়নের সমর্থকরাও সুরক্ষাবাদী নীতি গ্রহণ করছে।তিনি উন্নয়নশীল দেশগুলোকে তাদের অর্থনৈতিক কৌশল প্রণয়নে গভীরভাবে বিবেচনা করার পরামর্শ দেন।

সেলিম রায়হান ভূ-রাজনীতিতে বাংলাদেশের ঐতিহাসিক অ-সম্পৃক্ততা এবং বৈশ্বিক ক্ষমতার দ্বন্দ্বের মধ্যে একটি গুরুত্বপূর্ণ খেলোয়াড় হিসেবে এর উদীয়মান ভূমিকা সম্পর্কে বক্তব্য দেন।

সামগ্রিকভাবে, বিআইডিএস সম্মেলনে বক্তারা বাংলাদেশের মতো উন্নয়নশীল দেশগুলোকে বাহ্যিক ভূ-রাজনৈতিক চাপের সঙ্গে অভ্যন্তরীণ অর্থনৈতিক নীতির ভারসাম্য বজায় রেখে, নতুন বৈশ্বিক ব্যবস্থায় সতর্কতার সঙ্গে পরিচালনা করার প্রয়োজনীয়তার উপর জোর দেন।

সূত্র :ইউএনবি