নারায়ণগঞ্জে ৩ লাখ ২৬ হাজার শিশুকে খাওয়ানো হবে ভিটামিন এ

নারায়ণগঞ্জে ৩ লাখ ২৬ হাজার শিশুকে খাওয়ানো হবে ভিটামিন এ

সংগৃহীত

নারায়ণগঞ্জে ভিটামিন 'এ 'এর অভাবজনিত অপুষ্টি ও শিশুমৃত্যুর হার কমানোর লক্ষ্যে কোভিড ১৯ মহামারীর প্রেক্ষাপটে স্বাস্থ্যবিধি মেনে উক্ত ক্যাম্পেইন সফলভাবে বাস্তবায়নের লক্ষ্যে ৩ লাখ ২৬ হাজার ৩৬০ শিশুকে খাওয়ানো হবে ভিটামিন 'এ' ক্যাপসুল।

মঙ্গলবার (১২ডিসেম্বর) জাতীয় ভিটামিন 'এ' প্লাস ক্যাম্পেইন সারাদেশের ন্যায় এ জেলায়ও পালন করা হবে। এদিন ৬-১১ মাস বয়সী প্রতিটি শিশুকে একটি নীল রঙের ভিটামিন 'এ' ক্যাপসুল (১ লাখ আইইউ) ও ১২-৫৯ মাস বয়সী প্রতিটি শিশুকে একটি লাল রঙের ভিটামিন 'এ' ক্যাপসুল (২ লাখ আইইউ) খাওয়ানো হবে। 

জেলা স্বাস্থ্য বিভাগ জানায়, শিশুকে জন্মের ৬ (ছয়) মাস পর্যন্ত বুকের দুধ পান করাতে হবে এবং শিশুর বয়স ৬ মাস পূর্ণ হলে মায়ের দুধের পাশাপাশি ঘরে তৈরি সুষম খাবার খাওয়ানো বিষয়ে পুষ্টি বার্তা প্রচার করা হবে।

জেলা স্বাস্থ্য বিভাগ সূত্রে জানা যায়, জাতীয় ভিটামিন-এ প্লাস ক্যাম্পেইন ১২ ডিসেম্বর থেকে নারায়ণগঞ্জ জেলার ৫টি উপজেলায় (নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন ব্যতিত) ৬-১১ মাসের ৪০ হাজার ১৪৩ জন শিশুকে একটি নীল রঙের ভিটামিন 'এ' ক্যাপসুল ( ১ লাখ আইইউ) এবং ১২-৫৯ মাস বয়সের ২ লাখ ৮৬ হাজার ২১৭ জন শিশুকে ১টি লাল রংঙের ভিটামিন 'এ' ক্যাপসুল (২ লাখ আইইউ) খাওয়ানো হবে। অত্র জেলায় (সিটি করপোরেশন ব্যতিত) স্থায়ী ও অস্থায়ী টিকাদান কেন্দ্র ১ হাজার ৫৬টি, প্রতি কেন্দ্রে মোট ২ জন (স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা বিভাগের কর্মীসহ), শিক্ষক ও স্বেচ্ছাসেবকের মাধ্যমে জাতীয় ভিটামিন-এ প্লাস ক্যাম্পেইন কার্যক্রম বাস্তবায়নের পরিকল্পনা গ্রহণ করা হয়েছে।
জেলা সিভিল সার্জন ডা. আবুল ফজল মুহাম্মদ মুশিউর রহমান জানান, ভিটামিন 'এ' ক্যাপসুল নিরাপদ। এতে পার্শ্ব প্রতিক্রিয়া হওয়ার তেমন কোন ঝুঁকি নেই। পূর্বের মতো এবারও সকলের সার্বিক সহযোগিতার মাধ্যমে অত্র জেলায় 'জাতীয় ভিটামিন- 'এ' প্লাস ক্যাম্পেইন" ১২ডিসেম্বর এর সুষ্ঠ ও সফল বাস্তবায়ন সম্ভব।