মন্ত্রিপরিষদ বৈঠক নিয়ে যা জানালেন সচিব

মন্ত্রিপরিষদ বৈঠক নিয়ে যা জানালেন সচিব

মন্ত্রিপরিষদ বৈঠক নিয়ে যা জানালেন সচিব

নির্বাচনের আগে মন্ত্রিপরিষদ বৈঠক বা কেবিনেট মিটিং আর হবে কি হবে না, সেটা এখনই বলা যাবে না বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন। তিনি বলেন, সরকার যদি মনে করে কোনও গুরুত্বপূর্ণ আইন বা বিষয় রয়েছে আলোচনার জন্য তখন কেবিনেট বৈঠক হতে পারে।

আজ সোমবার বিকাল ৪টার দিকে সচিবালয়ে সাংবাদিকদের ব্রিফ করার সময় এক প্রশ্নের জবাবে সচিব এই তথ্য জানান। এর আগে সোমবার সকাল ১০টার দিকে প্রধানমন্ত্রীর কার্যালয়ের মন্ত্রিপরিষদ সভাকক্ষে মন্ত্রিপরিষদের বৈঠক হয়।

সচিব জানান, আজকের মন্ত্রিপরিষদ বৈঠকে বাংলাদেশ ও ইউরোপীয় ইউনিয়নের মধ্যে দ্বিপাক্ষিক বিমান চলাচল চুক্তির খসড়া অনুমোদন করা হয়েছে। এর ফলে বাংলাদেশ থেকে ইউরোপীয় ইউনিয়নে বিমান চলাচল করতে হলে সেখানকার স্ট্যান্ডার্ড মেনে চলতে হবে বলে খসড়ায় উল্লেখ করা হয়েছে। এছাড়া, জামালপুর জেলার মাদারগঞ্জে সাড়ে ৩০০ একর জমিতে ‘মাদারগঞ্জ সোলার পাওয়ার কোম্পানি লিমিটেড’ নামে একটি কোম্পানি গঠনের প্রস্তাব অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। কিয়ার চায়না এবং বিআর পাওয়ারজেন লিমিটেডের যৌথ উদ্যোগে এটি নির্মাণ হবে।

মন্ত্রিপরিষদ সচিব জানান, ভোলায় যে গ্যাস পাওয়া গেছে সেটা স্থানীয়ভাবে সার কারখানা নির্মাণ করে ব্যবহারের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এগুলো ঢাকায় এনে সিলিন্ডারে করে ব্যবহার হচ্ছে এখন, যদিও তা সামান্য। তাই এটাকে যথাযথ ব্যবহারের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী।

এছাড়া মন্ত্রিসভা ‘সামুদ্রিক পর্যটন নীতিমালা-২০২৩’ এর খসড়া অনুমোদন করেছে। পর্যটকদের আকর্ষণ করতে হলে এই নীতিমালার আওতায় পর্যটন কেন্দ্র গড়ে তোলা হবে সমুদ্রবন্দরের পাশে। কোথায় কোথায় পর্যটন কেন্দ্র হবে সেটা নির্ধারণ করতে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।