পূর্ণাঙ্গ কমিটি পেল ইসলামী বিশ্ববিদ্যালয় জাজেস অ্যাসোসিয়েশন

পূর্ণাঙ্গ কমিটি পেল ইসলামী বিশ্ববিদ্যালয় জাজেস অ্যাসোসিয়েশন

পূর্ণাঙ্গ কমিটি পেল ইসলামী বিশ্ববিদ্যালয় জাজেস অ্যাসোসিয়েশন

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) সাবেক শিক্ষার্থীদের মধ্য থেকে বিচারক হিসেবে কর্মরতদের সংগঠন ‘জাজেস অ্যাসোসিয়েশনের অব ইসলামিক ইউনিভার্সিটি’র নতুন কমিটি গঠিত হয়েছে। এতে বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের প্রথম ব্যাচের শিক্ষার্থী ঝিনাইদহ নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক (জেলা জজ) মিজানুর রহমানকে সভাপতি ও একই বিভাগের নবম ব্যাচের শিক্ষার্থী বাংলাদেশ সুপ্রিমকোর্টের রেজিস্ট্রার (জেলা জজ) এস কে এম তোফায়েল হাসান রুপককে সাধারণ সম্পাদক করা হয়েছে। 

সোমবার (১১ ডিসেম্বর) সংগঠনের সহ-তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক সম্পাদক মো. ওয়াজিদুর রহমান সিথুন বিষয়টি নিশ্চিত করেন। তিনি জানান, গত ৮ ডিসেম্বর সংগঠনের উদ্যোগে জেলা ও দায়রা জজদের নিয়ে একটি ভার্চুয়াল মিটিং অনুষ্ঠিত হয়। সেই মিটিংয়ের সিদ্ধান্ত অনুযায়ী এই কমিটি গঠিত হয়েছে। 

কমিটির অন্য সদস্যরা হলেন, সহ-সভাপতি মঞ্জুরুল ইমাম (জেলা ও দায়রা জজ ও চেয়ারম্যান, ২য় শ্রম আদালত, ঢাকা), ফেরদৌস আরা (জেলা জজ, নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল ৭, চট্টগ্রাম), সহ-সাধারণ সম্পাদক এস. এম জাকির হাসান (চীফ মেট্রোপলিটন ম্যাজিষ্ট্রেট, রাজশাহী), আব্দুল মতিন (অতিরিক্ত জেলা ও দায়রা জজ, ঝিনাইদহ) ও আরিফুল ইসলাম (প্রধান বিচারপতির একান্ত সচিব), সাংগঠনিক সম্পাদক মোল্যা সাইফুল আলম (চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট, নরসিংদী), সহ-সাংগঠনিক সম্পাদক শহীদুল ইসলাম (যুগ্ম জেলা ও দায়রা জজ, সাতক্ষীরা), তথ্য ও যোগাযোগ প্রযুক্তি সম্পাদক এম. এ হামিদ (জেলা জজ, নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল, ঝালকাঠি), সহ-তথ্য ও যোগাযোগ প্রযুক্তি সম্পাদক ওয়াজিদুর রহমান সিথুন (জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট, ঝিনাইদহ), অর্থ সম্পাদক মো. তহিদুল ইসলাম (জেলা জজ, নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল, মেহেরপুর), সহ-অর্থ সম্পাদক ফারুক ইকবাল (যুগ্ম জেলা ও দায়রা জজ, খুলনা), সাহিত্য ও সাংস্কৃতিক সম্পাদক পারভেজ শাহরিয়ার (চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট, ঝালকাঠি) ও সহ-সাহিত্য ও সাংস্কৃতিক সম্পাদক আশরাফুন্নাহার রীটা (সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট, নাটোর)।

এছাড়া নির্বাহী সদস্য হিসেবে রয়েছেন, আশরাফুল ইসলাম (চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট, নওগাঁ), গোলাম কবীর (জেলা জজ, নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল, যশোর), সৈয়দ হাবিবুল ইসলাম (জেলা জজ, নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল, কুষ্টিয়া), মিজানুর রহমান (জেলা জজ, নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল, পাবনা), কবীর উদ্দিন প্রামাণিক (অতিরিক্ত জেলা ও দায়রা জজ, যশোর), আব্দুল কুদ্দুস (অতিরিক্ত জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট, কুষ্টিয়া), ইয়াসমিন আরা (যুগ্ম জেলা ও দায়রা জজ, গাজীপুর), পলি আফরোজ (মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট, বরিশাল), মুস্তাফিজুর রহমান (সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট, কুষ্টিয়া) ও রতœা সাহা (সিনিয়র সহকারী জজ, খুলনা)। 

সংগঠনটির উপদেষ্টা হিসেবে আছেন, লক্ষ্মীপুর জেলার জেলা জজ ও নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনানের বিচারক সিরাজুদ্দৌলা কুতুবী, ফরিদপুর জেলার জেলা জজ ও নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক হাফিজুর রহমান, খুলনা জেলার জেলা জজ ও নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল ৩ এর বিচারক আঃ ছালাম খান, যশোর জেলার জেলা জজ শামসুল হক ও চট্টগ্রাম জেলার জেলা জজ (বিশেষ বিভাগীয় জজ) মুন্সী আব্দুল মজিদ।

উল্লেখ্য, ইসলামী বিশ্ববিদ্যালয় জাজেস এ্যসোসিয়শনের সদস্য হিসেবে বর্তমানে ৯৪ জন বিচারক রয়েছেন। এর মধ্যে ১৯ জন অধস্থন আদালতের সর্বোচ্চ পদ জেলা ও দায়রা জজ হিসেবে দেশের বিভিন্ন আদালতে কর্মরত রয়েছেন।