এখন আর গাজার ওইসব টানেলে কোনও জিম্মি নেই: বাইডেন

এখন আর গাজার ওইসব টানেলে কোনও জিম্মি নেই: বাইডেন

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন

যেসব টানেলে পানি ঢোকাতে শুরু করেছে ইসরায়েলি বাহিনী, এখন আর গাজার ওইসব টানেলে কোনও জিম্মি নেই বলে মন্তব্য করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

হামাসকে নির্মূলের লক্ষ্যে গাজার কিছু টানেলে পাম্পের সাহায্যে সমুদ্রের ঢোকাতে শুরু করেছে ইসরায়েল। বিষয়টি নিয়ে মার্কিন প্রেসিডেন্টকে প্রশ্ন করা হলে তিনি এ কথা বলেন।

জো বাইডেন বলেন, “আমি যতদূর শুনেছি, বর্তমানে এসব টানেলে কোনও জিম্মি নেই।”

তবে তার প্রশাসন বিষয়টি পুরোপুরি নিশ্চিত করতে পারেনি বলেও জানান তিনি।

বাইডেন বলেন, “টানেলে পানি ঢোকানোর ব্যাপারে, আমি এখনই বিষয়টি নিয়ে বিস্তারিত বলতে পারছি না। তবে এই টানেলগুলোর মধ্যে এখন আর কোনও জিম্মি নেই বলে আমি জেনেছি। কিন্তু আমি জানি না যে, এটি কতটা সত্য। তবে আমি জানি প্রতিটি বেসামরিক মানুষের মৃত্যুই চরম ট্র্যাজেডি।”

একজন মার্কিন কর্মকর্তা সিএনএন-কে বলেছেন, “সীমিত আকারে টানেলে পানি ঢোকানোর বিষয়টি তারা (ইসরায়েল) আমাদের জানিয়েছে। তারা অত্যন্ত সতর্কতার সাথে পরীক্ষামূলকভাবে কাজটি করছে। তারা মার্কিন যুক্তরাষ্ট্রকে আশ্বস্ত করেছে যে কেবল ওই টানেলগুলোতে পানি ঢোকানো হচ্ছে যেগুলোতে কোনও জিম্মি নেই বলে তাদের বিশ্বাস।”

বাইডেন সংবাদ সম্মেলনে আরও বলেন, “ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সাথে আলাপ হয়েছে। যতদূর সম্ভব বেসামরিক মানুষের জীবন রক্ষার দিকে মনোনিবেশ করার কথা জোর দিয়ে বলা হয়েছে।”

তিনি আরও বলেন,  “আমরা মনে হয় ইসরায়েলকে আমরা স্পষ্ট বার্তা দিতে পেরেছি। এবং তারা জানে যে, স্বাধীনতা এবং নিরপরাধ ফিলিস্তিনিদের নিরাপত্তা এখনও বড় উদ্বেগের বিষয়। তাই তারা যে পদক্ষেপ নিচ্ছে তা অবশ্যই নিরপরাধ ফিলিস্তিনি বেসামরিক নাগরিকদের আহত, খুন, হত্যার বিষয়টি এড়ানোর বিষয়টি নিশ্চিত করতে হবে। সূত্রসিএনএন