বিপিএলে বিদেশি ক্রিকেটার পাওয়া নিয়ে শঙ্কা

বিপিএলে বিদেশি ক্রিকেটার পাওয়া নিয়ে শঙ্কা

সংগৃহীত

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর মাঠে গড়াবে বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) পরবর্তী আসর, এটা আগেই জানা গিয়েছিল। অবশেষে ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটের এই জমজমাট আসরের পরবর্তী সংস্করণের সূচি ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। আগামী ১৯ জানুয়ারি মাঠে গড়াবে বিপিএলের দশম আসর।

প্রায় দেড় মাসব্যাপী চলা এ আসরের ফাইনাল ম্যাচের জন্য ১ মার্চ তারিখ নির্ধারণ করা হয়েছে। কিন্তু কাছাকাছি সময়ে আরও পাঁচটি লিগ মাঠে গড়ানোয় বিপিএলে মানসম্মত ক্রিকেটার পাওয়া নিয়ে শঙ্কা রয়েছে।

ইতোমধ্যেই চলছে অস্ট্রেলিয়ার বিগ ব্যাশ লিগ। আগামী ২৪ জানুয়ারি পর্দা নামবে ৭ ডিসেম্বর থেকে শুরু হওয়া আসরটির। নিউজিল্যান্ডের সুপার স্মার্শ টি-টোয়েন্টি ডিসেম্বরেই শুরু হবে। যেটির ফাইনাল মাঠে গড়াবে ২৮ জানুয়ারি।

বিপিএলের সঙ্গে সংযুক্ত আরব আমিরাতের অর্থের ঝনঝনানিপূর্ণ ইন্টারন্যাশনাল লিগ টি-টোয়েন্টিও মাঠে গড়াবে। ১৯ জানুয়ারি শুরু হয়ে এই আসরের পর্দা নামবে আগামী ১৭ ফেব্রুয়ারি। অন্যদিকে জানুয়ারিতেই দক্ষিণ আফ্রিকার লিগ-টোয়েন্টিও শুরু হবে। যা কিনা ১০ জানুয়ারি থেকে প্রায় এক মাস চলবে।

তবে বিপিএলের জন্য সবচেয়ে বড় হুমকি হয়ে দাঁড়াতে পারে পাকিস্তানের ফ্র্যাঞ্চাইজি টি-টোয়েন্টি লিগ-পিএসএল। আসরটি মধ্য ফেব্রুয়ারি থেকে মধ্য মার্চ পর্যন্ত চলবে। বিপিএলের বিদেশি খেলোয়াড়ের বড় যোগান পাকিস্তান থেকেই আসে। গত মৌসুমে পাকিস্তান থেকে প্রায় ২৫ জন ক্রিকেটার বিপিএল খেলতে এসেছিলেন। কিন্তু আফ্রিকার লিগ-টোয়েন্টি ও আইএল টি-টোয়েন্টির কারণে এবার তারা বিপিএলে পুরোপুরি না-ও খেলতে পারেন।

বিপিএলে খেলোয়াড় পাওয়া নিয়ে বিসিবির ক্রিকেট পরিচালনা বিভাগের চেয়ারম্যান জালাল ইউনুসের ভাষ্য, ভালো ক্রিকেটার পাওয়ার বিষয়টি ফ্র্যাঞ্চাইজি মালিকরা বলতে পারবেন। একই সঙ্গে অনেকগুলো লিগ হওয়ায় ভালো খেলোয়াড় পাওয়ার চ্যালেঞ্জ তো অবশ্যই আছে। অনেকে খণ্ড খণ্ডভাবে হয়তো বিপিএল খেলতে আসবে।