জামাআত শুরু হলে ফজরের সুন্নাত পড়া যাবে কি?

জামাআত শুরু হলে ফজরের সুন্নাত পড়া যাবে কি?

প্রতিকী ছবি।

জামাআতে ধীরস্থিরভাবে অংশগ্রহণ করা উত্তম। যারা জামাআতের সঙ্গে নামাজ আদায় করার ইচ্ছা পোষণ করে তারা নামাজের বেশ আগে মসজিদে গিয়ে সুন্নাত নামাজ আদায় করে জামাআতের জন্য অপেক্ষা করে।

কেননা জামাআতে নামাজ আদায়ের ক্ষেত্রে প্রথম কাতারে দাঁড়িয়ে তাকবিরে উলার সঙ্গে নামাজ আদায়ে রয়েছে অনেক ফজিলত।

 

সুতরাং নামাজের জামাআত শুরু কিছু সময় মসজিদে উপস্থিত হওয়া উত্তম। যাতে ধীরস্থিরভাবে সুন্নত নামাজ পড়া যায় এবং তাকবিরে উলার সঙ্গে প্রথম কাতারে দাঁড়িয়ে নামাজ আদায় করা যায়।

কোনো কারণে যদি এমন হয় যে-

ফজরের নামাজের ইকামত শুরু হয়ে গেছে কিংবা জামাআত শুরু হয়ে গেছে; সে ক্ষেত্রে ফজরের সুন্নাত নামাজ ছাড়া অন্য সুন্নাত হলে তা না পড়ে জামাআতে শরিক হওয়া জরুরি।

 

আর যদি ফজরের সুন্নাত নামাজ হয় তখন দেখতে হবে, সুন্নাত পড়ে জামাআত পাওয়া যাবে কিনা। যদি মনে হয় যে, অন্তত এক রাকাআত পাওয়া যাবে তবে পড়ে নেয়াই উত্তম।

ফজরের সুন্নাতের মর্যাদা অনেক বেশি। তবে তা ফরজের চেয়ে বেশি নয়। এ ক্ষেত্রে একটা মনে রাখতে হবে, সুন্নাত পড়তে গিয়ে এবং ফজরের জামাআতে অংশগ্রহণ করতে যদি তাড়াহুড়ো করতে হয় এবং সুন্নাত নামাজও তাড়াহুড়ো করে পড়তে হয় তবে জামাআতে অংশগ্রহণ করাই উত্তম।

 

তবে সুন্নাত নামাজ পড়ার ক্ষেত্রে মসজিদের বাহিরের অংশে পড়া অর্থাৎ জামাআতের কাতার থেকে দূরে পড়া। তা হতে পারে বারান্দা কিংবা খুঁটির আড়ালে। কিন্তু জামাআতের কাতারে কিংবা তার কাছাকাছি পড়া মাকরূহে তাহরিমি। যা অনুচিত।