নিউজিল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের রানের পাহাড়

নিউজিল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের রানের পাহাড়

সংগৃহীত

বিশ্বকাপের পরই নিউজিল্যান্ডকে ঘরের মাটিতে আতিথেয়তা দিয়েছে বাংলাদেশ। এখানে দুই টেস্টের সিরিজ খেলেছে দুই দল। প্রথমটিতে সিলেটে টাইগাররা দুর্দান্ত জয় পেলেও হেরে যায় মিরপুরে দ্বিতীয় টেস্টে। এদিকে সাদা পোশাকের এই সিরিজ শেষে এবার কিউইদের আমন্ত্রণে রঙিন পোশাকের সিরিজ খেলতে নিউজিল্যান্ড সফরে গিয়েছে বাংলাদেশ। ১৭ ডিসেম্বর থেকে আনুষ্ঠানিকভাবে শুরু হবে সমান তিনটি করে ম্যাচের ওয়ানডে এবং টি-টোয়েন্টি সিরিজ। এর আগে আজ নিউজিল্যান্ড একাদশের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে মাঠে নেমেছিল সৌম্য-লিটনরা যাতে আগে ব্যাট করে ৩৩৪ রানের বিশাল সংগ্রহ পেয়েছে বাংলাদেশ। 

টাইগারদের হয়ে আজ ব্যাট হাতে বাংলাদেশের ইনিংসের সূচনা করেন তানজিদ তামিম এবং এনামুল হক বিজয়। দুজনই ব্যাট হাতে ছিলেন সাবলীল। তবে ২৬ ব্যক্তিগত ৩৩ রান করেই সাজঘরে ফিরেন এনামুল। এরপর ক্রিজে তামিমের সঙ্গী হন সৌম্য সরকার। এ দুজন মিলে গড়েছিলেন ১০১ রানের বড় এক জুটি।

ব্যাট হাতে দুর্দান্ত পারফর্ম্যান্সে দুজনই আজ তুলে নিয়েছেন অর্ধশতক। তামিম ৫৮ রান করে ফেরার পর সৌম্যও ফিরেছেন ৫৬ বলে ৫৯ রানের এক ইনিংস খেলে। এ দুজন সাজঘরে ফেরার পর ব্যাট হাতে টাইগারদের রানেরচাকা সচল রেখেছেন লিটন দাস। ব্যাট হাতে তিনিও আজ তুলে নিয়েছন অর্ধশতক।

মিডল অর্ডারে তাওহীদ হৃদয় এবং আফিফ হোসেনরা আজ জ্বলে ওঠতে না পারলেও লিটনকে যোগ্য সঙ্গ দিয়েছেন লেগ স্পিনার রিশাদ হোসেইন। লিটন ৫৫ রান করে ফিরলেও তরুণ এই স্পিনার আজ করেছেন ৮৭ রান। তার দুর্দান্ত ব্যাটিংয়েই আজ ৪৯.৫ ওভারে অল আউট হওয়ার আগে ৩৩৪ রানের সংগ্রহ পায় বাংলাদেশ।