সেরা কোচের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করল ফিফা

সেরা কোচের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করল ফিফা

সংগৃহীত

২০২৩ সালের বর্ষসেরা কোচের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করেছে ফিফা। এই তালিকায় তিন কোচের নাম রয়েছে। তার হচ্ছেন– পেপ গার্দিওলা, সিমোনে ইনজাগি ও লুসিয়ানো স্পালেত্তি। গতকাল নিজেদের ওয়েবসাইটে এই তালিকা প্রকাশ করেছে ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা।

এই তিন জনের মধ্য থেকে একজনকে বছরের সেরা কোচ হিসেবে বেছে নেওয়া হবে। জাতীয় দলের কোচ, অধিনায়ক, ক্রীড়া সাংবাদিক ও ভক্তদের ভোটের ভিত্তিতে চূড়ান্ত করা হয় ‘ফিফা দ্য বেস্ট কোচ’ অ্যাওয়ার্ড।

অবশ্য ফিফার বিশেষজ্ঞ প্যানেল প্রথমে ৫ জনের তালিকা দিয়েছিল। জাতীয় দলের কোচ, অধিনায়ক, ফুটবল সাংবাদিক ও সমর্থকদের ভোটের পর সেই তালিকা থেকে বাদ পড়েছেন জাভি হার্নান্দেজ ও অ্যাঞ্জে পোস্তেকোগলু। তাই শেষের লড়াইয়ে কেহ্ন কেবল তিনজনই থাকছেন।

২০১৬ সাল থেকে বর্ষসেরা কোচের পুরস্কার দিয়ে আসছে ফিফা। গার্দিওলা এ নিয়ে চতুর্থবার সংক্ষিপ্ত তালিকায় জায়গা করে নিলেন। তবে আগের তিনবারের একবারও সেরা হতে পারেননি। গার্দিওলার প্রতিদ্বন্দ্বী বাকি দুইজন ইনজাগি ও স্পালেত্তি প্রথমবার ঠাঁই পেলেন এই তালিকায়।

এর আগে ২০২৩ সালের বর্ষসেরা গোলরক্ষকেরও সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করেছে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা। এই তালিকায় তিন গোলরক্ষকের নাম রয়েছে। তার হচ্ছেন– মরক্কোর ইয়াসিন বুনো, বেলজিয়ামের থিবো কোর্তোয়া ও ব্রাজিলের এডারসন।

লন্ডনে আগামী ১৫ জানুয়ারি ‘ফিফা দ্য বেস্ট অ্যাওয়ার্ডস’ অনুষ্ঠানে বিজয়ীর নাম ঘোষণা করা হবে। সেরা কোচ নির্বাচনে ২০২২ সালের ১৯ ডিসেম্বর থেকে এ বছরের ২০ আগস্ট পর্যন্ত সময়ের পারফরম্যান্স বিবেচনায় নেওয়া হয়েছে।