কুষ্টিয়ায় দেশ বিড়ি ফ্যাক্টরীতে তল্লাশী; নকল ব্যান্ডরোলযুক্ত বিড়ি জব্দ

কুষ্টিয়ায় দেশ বিড়ি ফ্যাক্টরীতে তল্লাশী; নকল ব্যান্ডরোলযুক্ত বিড়ি জব্দ

ছবি: প্রতিনিধি

কুষ্টিয়ার দৌলতপুর উপজেলার জয়রামপুর গ্রামে অবস্থিত দেশ বিড়ি ফ্যাক্টরীতে তল্লাশী ও অভিযান চালিয়ে বিপুল পরিমান নকল ব্যান্ডরোলযুক্ত বিড়ি জব্দ করা হয়েছে। বুধবার রাতে কুষ্টিয়া কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট সার্কেল-২ ভেড়ামারা এবং কুষ্টিয়া ডিবি পুলিশ যৌথ ভাবে এ অভিযান পরিচালনা করেন।  

কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট বিভাগ সূত্রে জানা যায়, সরকারের মোটা অংকের টাকা রাজস্ব ফাঁকি দিয়ে একটি অসাধু চক্র দীর্ঘদিন ধরে কুষ্টিয়া জেলার বিভিন্ন স্থানে জাল ব্যান্ডরোল লাগিয়ে অবৈধ বিড়ি উৎপাদন করে আসছে। এই উৎপাদিত অবৈধ বিড়ি দেশের বিভিন্ন জেলায় সরবরাহ ও বিক্রি করছে চক্রটি। গোপন সংবাদের ভিত্তিতে কুষ্টিয়া কাষ্টমস সার্কেল-২ ভেড়ামারার কাষ্টমসের রাজস্ব কর্মকর্তা সাইদুর রহমান এবং কুষ্টিয়া ডিবি পুলিশের সাব ইন্সপেক্টর অরুপ সাহার নেতৃত্বে কাস্টমস ও ডিবি পুলিশের একটি যৌথ টিম দৌলতপুর উপজেলার জয়রামপুর গ্রামে অবস্থিত দেশ বিড়ি ফ্যাক্টরীতে তল্লাশী ও অভিযান চালায়। এসময় ওই ফ্যাক্টরী থেকে দুই বস্তায় নব্বই হাজার (৯০,০০০) শলাকা নকল ব্যান্ডরোল যুক্ত দেশ বিড়ি জব্দ করা হয়।

অভিযানের খবর পেয়ে ফ্যাক্টরীর লোকজন দ্রুত পালিয়ে যায়। অভিযানকালে এলাকার লোকজনের মাঝে আতঙ্ক বিরাজ করে।

অভিযান শেষে জব্দকৃত দেশ বিড়ি ভেড়ামারা কাস্টমস অফিসে নিয়ে যাওয়া হয়। পরবর্তীতে পরীক্ষা নিরীক্ষার মাধ্যমে নকল ধরা পড়লে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানসহ অভিযুক্তদের বিরুদ্ধে মামলা করে ফ্যাক্টরী বন্ধ করার ঘোষণা দিয়েছেন কাষ্টমস কর্মকর্তারা।

স্থানীয়রা জানান, দৌলতপুর উপজেলার বিভিন্ন স্থানে বিপুল পরিমান নকল ব্যান্ডরোলযুক্ত বিড়ি ও কমদামী অবৈধ বিড়ি উৎপাদন হচ্ছে। এতে সরকার বিপুল পরিমানে রাজস্ব হারাচ্ছে। নকলের বিরুদ্ধে র‌্যাব, পুলিশ এবং কাস্টমস, এক্সাসাইজ ও ভ্যাট বিভাগের অভিযান ও তৎপরতা বাড়ানোর দাবি জানাচ্ছি। একইসাথে অবৈধ কর্মকান্ডে জড়িত ব্যক্তিদের শাস্তি দাবি করেন তারা।

রাজস্ব কর্মকর্তা সাইদুর রহমান জানান, নকলের বিরুদ্ধে আমাদের অভিযান অব্যহত থাকবে। এছাড়া রাজস্ব ফাঁকি দিয়ে কেউ অবৈধভাবে বিড়ি বিক্রি ও বাজারজাত করলে তার বিরুদ্ধে আইননানুগ ব্যবস্থা গ্রহন করা হবে।