করোনার কাছে হার মেনে চলে যাওয়া ‘শুদ্ধাচার পুরস্কার’ অর্জনকারী পাবনার কৃতী সন্তান অতিরিক্ত সচিব আমিনুল ইসলামের দাফন সম্পন্ন

করোনার কাছে হার মেনে চলে যাওয়া ‘শুদ্ধাচার পুরস্কার’ অর্জনকারী পাবনার কৃতী সন্তান অতিরিক্ত সচিব আমিনুল ইসলামের দাফন সম্পন্ন

ছবিঃআমিনুল ইসলাম

পাবনা প্রতিনিধি

কয়েকদিন আগেও যার নিয়ে পাবনাবাসী উৎফুল্ল করেছিল ‘শুদ্ধাচার পুরস্কার’ পাওয়ার কারনে। এমনকি তাকে সংবর্ধনা দেয়ার জন্য পাবনায় কয়েকটি সংস্থা প্রস্তুতিও নিয়েছিল। কিন্তু বিশ্বময় মরণঘাতী করোনাভাইরাস  কোভিড-১৯ ) এ আক্রান্ত হয়ে পাবনার এই কৃতি সন্তান না ফেরার দেশে চলে গেলেন। তিনি ছিলেন বগুড়া পল্লী উন্নয়ন একাডেমির (আরডিএ) মহাপরিচালক (অতিরিক্ত সচিব) মোঃ আমিনুল ইসলাম। রাজশাহী মেডিক্যাল কলেজ (রামেক) হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শনিবার (১১ জুলাই) সকাল ৯টার দিকে তার মৃত্যু হয়।

আমিনুল ইসলামের গ্রামের বাড়ি পাবনায়। তিনি পাবনা সদর উপজেলার হিমায়েতপুরের মরহুম ছবির উদ্দিনের দ্বিতীয় পুত্র। তার স্ত্রী ও দুই ছেলে রাজশাহীতে বসবাস করেন। তবে স্বাস্থ্যবিধি মেনে পরিবারের ইচ্ছে অনুযায়ী তার মৃতদেহ পাবনার গ্রামের বাড়িতে দাফন করা হয়।

গত ২২ জুন বগুড়ার টিএমএসএস-এ নমুনা দেন মোঃ আমিনুল ইসলাম। পরদিন ২৩ জুন নমুনা পরীক্ষায় তার করোনা পজিটিভ আসে। সেসময় তিনি আরডিএ সেন্টারে নিজের বাংলোতে আইসোলেশনে চলে যান। পরে তার শারীরিক অবস্থার অবনতি হলে গত ২৯ জুন রামেক হাসপাতালে ভর্তি করা হয়।

আমিনুল ইসলাম বিসিএস অষ্টম ব্যাচের প্রশাসন ক্যাডারের কর্মকর্তা হিসেবে ১৯৮৯ সালের ২০ ডিসেম্বর চাকরিতে যোগদান করেন। ৩১ বছরের কর্মজীবনে তিনি রাজশাহী অতিরিক্ত বিভাগীয় কমিশনার, রাজশাহী বিভাগীয় কমিশনারের স্থানীয় সরকার বিভাগের পরিচালক, খাদ্য মন্ত্রণালয়ের উপসচিব, সিরাজগঞ্জের জেলা প্রশাসক ও নাটোর সদর উপজেলার নির্বাহী কর্মকর্তা (ইউএনও) হিসেবে দায়িত্ব পালন করেছেন।

২০১৯ সালের ৬ ফেব্রুয়ারি মোঃ আমিনুল ইসলাম বগুড়া পল্লী উন্নয়ন একাডেমিতে (আরডিএ) মহাপরিচালক হিসেবে যোগদান করেন। চলতি বছরের জুনে পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের ‘নিয়ন্ত্রণাধীন দফতর/সংস্থা’ কাটাগরিতে ‘শুদ্ধাচার পুরস্কার’ অর্জন করেন তিনি।

আমিনুল ইসলাম সামাজিক আন্দোলন স্কাউটিং কার্যক্রমের সঙ্গে যুক্ত ছিলেন। স্কাউটস এর একজন লিডার ট্রেনার ছিলেন তিনি। গত পাঁচ বছর যাবত বাংলাদেশ স্কাউট রাজশাহী অঞ্চলের আঞ্চলিক সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেছেন।