গাজার দক্ষিণাঞ্চলে বিমান হামলা, নিহত ২৭

গাজার দক্ষিণাঞ্চলে বিমান হামলা, নিহত ২৭

ছবি: সংগৃহীত

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজায় দখলদার ইসরায়েলি বাহিনীর বিমান হামলায় আরো ২৭ ফিলিস্তিনি নিহত হয়েছেন। বৃহস্পতিবার (১৪ ডিসেম্বর) ভোরে উপত্যকার দক্ষিণাঞ্চলে এই হামলার ঘটনা ঘটে।

বার্তা সংস্থা ওয়াফা জানিয়েছে, ইসরায়েলি সেনাবাহিনী উত্তর ও দক্ষিণ গাজা উপত্যকার বিস্তীর্ণ এলাকায় বিমান হামলা চালিয়েছে। বিশেষ করে খান ইউনিস এবং রাফাহ শহরকে লক্ষ্য করে এসব হামলা হয়।

ফিলিস্তিনের সরকারি এই বার্তা সংস্থা আরো জানিয়েছে, ইসরায়েলি সামরিক বাহিনীর কামান গাজা শহরের পূর্বে আল-দারাজ এবং আল-তুফাহ এলাকার পাশাপাশি ভূখণ্ডটির উত্তর অংশে অবস্থিত জাবালিয়া শহরেও গোলাবর্ষণ করেছে।

উল্লেখ্য,বহু বছর ধরে ফিলিস্তিনিদের ওপর চলে আসা নির্যাতন, গণহত্যা ও ভূমি দখলের প্রতিশোধ নিতে গত ৭ অক্টোবর ইসরায়েলে আকস্মিক অভিযান চালায় ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাস। এরপর থেকে টানা দুই মাসেরও বেশি সময় ধরে গাজায় নজিরবিহীন আগ্রাসন চালাচ্ছে দখলদার ইসরায়েল। ইসরায়েলি এই আগ্রাসনের নিহত হয়েছেন ১৮ হাজার ৬০০ জনেরও বেশি ফিলিস্তিনি। নিহত এসব ফিলিস্তিনিদের ৭০ শতাংশই নারী ও শিশু।

ইসরায়েলি এই হামলায় গাজার হাসপাতাল, স্কুল, শরণার্থী শিবির, মসজিদ, গির্জাসহ হাজার হাজার ভবন ক্ষতিগ্রস্ত বা ধ্বংস হয়ে গেছে।

অবশ্য গাজা ভূখণ্ডে ‘বিজয়’ না পাওয়া পর্যন্ত অভিযান চলবে বলে জানিয়েছেন ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। তার দাবি, ‘কোনও কিছুই ইসরায়েলকে থামাতে পারবে না’।

সূত্র: আনাদোলু এজেন্সি