মসজিদে ইহুদি প্রার্থনা সংগীত গাইলো ইসরায়েলি সেনারা

মসজিদে ইহুদি প্রার্থনা সংগীত গাইলো ইসরায়েলি সেনারা

ছবি: সংগৃহীত

ফিলিস্তিনের পশ্চিম তীরের জেনিনে একটি উদ্বাস্তু শিবিরে অভিযান চালিয়েছে ইসরাইলি বাহিনী। এ সময় স্থানীয় একটি মসজিদে ঢুকে মাইকে ইহুদিদের প্রার্থনা সংগীত গাইতে দেখা গেছে ইসরায়েলি এক সেনাকে। সেসময় মসজিদের ভেতরেও দাঁড়িয়ে ছিলেন বেশ কয়েকজন সেনা। এ ঘটনার বেশ কয়েকটি ভিডিও ও ছবি সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়েছে।

বৃহস্পতিবার (১৪ ডিসেম্বর) এক প্রতিবেদনে সংবাদমাধ্যম আল-জাজিরা জানিয়েছে, মসজিদের লাউড স্পিকারে ওই ইসরায়েলি সেনা ইহুদিদের ধর্মীয় সংগীত ‘হানুকা’ গেয়েছেন।

প্রতিবেদনে বলা হয়, সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়া ভিডিও ফুটেজগুলোতে মসজিদের ভেতরের কিছু দৃশ্য দেখা গেছে। একটি ভিডিও ফুটেজে, মসজিদের মিনারে লাউডস্পিকারের মাধ্যমে হিব্রু ভাষায় হানুকা গান গাইতে শোনা যায়। ইহুদিদের উৎসবের সঙ্গে যুক্ত এই গানটি গাওয়ার সময় ভিডিওধারণকারী ব্যক্তি হাসছিলেন এবং তাকেও গান গাইতে শোনা যায়।

এছাড়া অন্যান্য ভিডিও ক্লিপে মসজিদের ভেতরে সৈন্যদের মাইক্রোফোনের সামনে ইহুদি প্রার্থনা পাঠ করতে দেখা যাচ্ছে। ফিলিস্তিনের পররাষ্ট্র মন্ত্রণালয় এই ঘটনাকে ‘(মসজিদের) পবিত্রতাকে উপহাস’ বলে নিন্দা করেছে।

অবশ্য ইসরায়েলি সামরিক বাহিনী এই ঘটনায় নিন্দা জানিয়েছে এবং অভিযুক্তদের দায়িত্ব থেকে সরিয়ে দেওয়ার কথা জানিয়েছে।

সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে বলা হয়, ফিলিস্তিনের পশ্চিম তীরের জেনিন শহরের একটি মসজিদে মাইক্রোফোনে ইহুদি গান গাওয়া এবং প্রার্থনা করার ভিডিও ছড়িয়ে পড়ার পর সৈন্যদের আচরণের নিন্দা করেছে ইসরায়েল ডিফেন্স ফোর্স (আইডিএফ)। 

এদিকে গাজায় ধ্বংসযজ্ঞ চালিয়ে এবার ফিলিস্তিনের পশ্চিম তীরেও অভিযান জোরদার করেছে আইডিএফ। বিশেষ করে তাদের লক্ষ্য এবার জেনিন শরণার্থী শিবির, কারণ সাম্প্রতিক সময়ে এখান হামাসে অনুপ্রাণিত ফিলিস্তিনি তরুণরা লায়ন্স ডেন নামের একটি সশস্ত্র সংগঠন গড়ে তুলেছে।