হামাস-ইসরায়েল যুদ্ধ: সাড়ে ৪ হাজার ফিলিস্তিনি বন্দি

হামাস-ইসরায়েল যুদ্ধ: সাড়ে ৪ হাজার ফিলিস্তিনি বন্দি

সংগৃহীত

ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র বাহিনী হামাস ও দখলদার ইসরায়েলিদের মধ্যে দুই মাসের বেশি সময় ধরে চলমান যুদ্ধে পশ্চিম তীর ও পূর্ব জেরুজালেমে প্রায় সাড়ে চার হাজার ফিলিস্তিনিকে আটক করেছে ইসরায়েলি সেনাবাহিনী।

শুক্রবার (১৫ ডিসেম্বর) এক যৌথ বিবৃতিতে ফিলিস্তিনি প্রিজনার্স অ্যান্ড এক্স-প্রিজনারস অ্যাফেয়ার্স অথরিটি এবং ফিলিস্তিনি প্রিজনার্স সোসাইটি বলেছে, ‘শুক্রবার ভোরে আরও ১৬ ফিলিস্তিনি নাগরিককে আটক করেছে ইসরায়েলি কর্তৃপক্ষ। এ নিয়ে গত ৭ অক্টোবরের পর থেকে পশ্চিম তীর ও জেরুজালেমে আটক ফিলিস্তিনি বন্দির সংখ্যা ৪ হাজার ৪২০ জনে দাঁড়িয়েছে।’

এদিকে, ইসরায়েলি বর্বর বোমা হামলায় গাজা ও অধিকৃত পশ্চিম তীরে প্রাণহানি ১৯ হাজার ছুঁইছুঁই। বৃহস্পতিবার পর্যন্ত ১৮ হাজার ৭৮৭ ফিলিস্তিনিকে হত্যা করেছে ইসরায়েল। এ ছাড়া আহত হয়েছেন ৫০ হাজার ৮৯৭ জন।

গাজা যুদ্ধ শুরু হওয়ার পর থেকেই অধিকৃত পশ্চিম তীরে উত্তেজনা বিরাজ করছে। জাতিসংঘের তথ্য অনুযায়ী, গত ৭ অক্টোবর থেকে অধিকৃত পশ্চিম তীরে ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলি বসতি স্থাপনকারীদের হামলা দ্বিগুণের বেশি বেড়েছে। সহিংস হামলা এবং ইসরায়েলি বাহিনীর অভিযানে অধিকৃত এই অঞ্চলে কমপক্ষে ২৭৫ জন ফিলিস্তিনি নিহত হয়েছে। এদের মধ্যে অন্তত ৬৩ জন শিশু রয়েছে। এ ছাড়া আহত হয়েছে আরও প্রায় সাড়ে তিন হাজার।

উল্লেখ্য, গত ৭ অক্টোবর স্বাধীনতা মুক্তিকামী সশস্ত্র বাহিনী হাসাসের নজিরবিহীন হামলার পর থেকে দখলদার ইসরাইলি বাহিনী গাজা উপত্যকায় অবিরাম বিমান ও স্থল হামলা চালিয়ে যাচ্ছে। ইসরাইলিদের এই হামলায় হাসপাতাল, স্কুল, শরণার্থী শিবির, মসজিদ, গির্জাসহ হাজার হাজার ভবন ক্ষতিগ্রস্ত বা ধ্বংস হয়ে গেছে।