প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন আজ

প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন আজ

প্রতীকী ছবি

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল অনুযায়ী আজ প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন। আগামীকাল বরাদ্দ করা হবে প্রতীক। ওইদিন থেকেই নির্বাচনী প্রচার-প্রচারণা শুরু হয়ে চলবে আগামী ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত। 

নির্বাচন কমিশন সূত্রে জানা গেছে, বৈধ প্রার্থীরা আজ বিকাল ৪টার মধ্যে রিটার্নিং কর্মকর্তার কাছে আবেদন করে তাদের মনোনয়নপত্র প্রত্যাহার করতে পারবেন। অন্যদিকে রাজনৈতিক দলগুলোকেও এ সময়ের মধ্যে রিটার্নিং কর্মকর্তাকে চিঠি দিয়ে তাদের চূড়ান্ত প্রার্থীর নাম জানিয়ে দিতে হবে। কোনো দল তার দলীয় প্রতীক জোটভুক্ত দলের কোনো প্রার্থীর অনুকূলে বরাদ্দ দিতে চাইলে সেটাও আজকের মধ্যেই নির্বাচন কমিশনকে চূড়ান্তভাবে জানাতে হবে।

প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল গত ১৫ নভেম্বর সন্ধ্যায় এক টেলিভিশন ভাষণের মাধ্যমে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করেন। তারই ধারাবাহিকতায় নির্বাচনে অংশ নিতে ২৯টি দল ও স্বতন্ত্র মিলিয়ে মোট ২ হাজার ৭১৩ প্রার্থী মনোনয়নপত্র জমা দেন। তাদের মধ্যে বাছাইয়ে ৭৩১ জনের প্রার্থিতা বাতিল করেন রিটার্নিং কর্মকর্তারা। বৈধ ঘোষণা করা হয় ১ হাজার ৯৮৫ জনের মনোনয়নপত্র। রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করেন ৫৬০ প্রার্থী। তাদের মধ্য থেকে ২৮২ জন প্রার্থিতা ফিরে পেয়েছেন। আর গণতন্ত্রী পার্টির বাতিল হওয়া ১২ জন বাদে বর্তমানে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য এ প্রতিবেদন লেখা পর্যন্ত ভোটে লড়বেন ২ হাজার ২৫৫ প্রার্থী। তফসিল অনুযায়ী আগামী ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে।