মার্কিন নির্বাচন : নতুন জরিপে বাইডেনের চেয়ে এগিয়ে ট্রাম্প

মার্কিন নির্বাচন : নতুন জরিপে বাইডেনের চেয়ে এগিয়ে ট্রাম্প

মার্কিন নির্বাচন : নতুন জরিপে বাইডেনের চেয়ে এগিয়ে ট্রাম্প

সামনে মার্কিন নির্বাচন। আর এক বছরেরও কম সময় বাকি। এর মধ্যে শুরু হয়েছে নির্বাচন কেন্দ্রিক নানা জরিপ। সম্প্রতি জরিপে দেখা গেছে, নির্বাচনে ভাগ্য নির্ধারণকারী রাজ্যগুলোতে বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেনের চেয়ে সাবেক প্রেসিডেন্ট ট্রাম্প এগিয়ে রয়েছে।

রোববার (১৭ ডিসেম্বর) যুক্তরাষ্ট্রভিত্তিক নিউজ ওয়েবসাইট দ্য হিলের সূত্রে ভারতের হায়দারাবাদভিত্তিক গণমাধ্যম সিয়াসত ডেইলির এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে দ্য হিলের সূত্রে বলা হয়েছে, নির্বাচনে ভাগ্য নির্ধারণকারী রাজ্যগুলোতে বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেনের চেয়ে সাবেক প্রেসিডেন্ট ট্রাম্প এগিয়ে রয়েছে। বিশেষ করে জর্জিয়া, মিশিগান, নেভাদা, অ্যারিজোনা, উইসকনসিন ও পেনসিলভেনিয়া ইত্যাদি রাজ্যতে বাইডেনের চেয়ে ট্রাম্প এগিয়ে রয়েছেন।

সূত্রে আরো বলা হয়, চলতি সপ্তাহে মার্কিন যুক্তরাষ্ট্রভিত্তিক টেলিভিশন চ্যানেল সিএনএন একটি জরিপ চালিয়েছে। সেখানে দেখা যায়, ট্রাম্প জর্জিয়ায় বাইডেনের চেয়ে ৫ শতাংশ পয়েন্ট এগিয়ে রয়েছে। অথচ ২০২০ সালের নির্বাচনে এই রাজ্যেই বাইডেন ১২ হাজার ভোটে এগিয়ে ছিলেন। এছাড়া মিশিগানেও ট্রাম্প ১০ পয়েন্ট এগিয়ে রয়েছেন। অথচ ২০২০ সালের নির্বাচনে ট্রাম্প এখানে দেড় লক্ষাধিক ভোটে হেরেছিলেন।

এছাড়া এ সপ্তাহে প্রকাশিত মর্নিং কনসাল্ট পোল-এর জরিপে দেখা গেছে, ট্রাম্প উত্তর ক্যারোলিনায় ১১ পয়েন্ট, জর্জিয়ায় ৭ পয়েন্ট, উইসকনসিনে ৬ পয়েন্ট, নেভাদায় ৫ পয়েন্ট, মিশিগানে ৪ পয়েন্ট এবং অ্যারিজোনাতে ৩ পয়েন্ট এগিয়ে রয়েছেন।পোলস্টার জে অ্যান সেলজার পরিচালিত সাম্প্রতিক আইওয়া জরিপে ৫০ শতাংশ থ্রেশহোল্ড অতিক্রম করে ট্রাম্প জিওপি মনোনয়নের জন্য এগিয়ে রয়েছেন।

প্রতিবেদনে আরো বলা হয়, ২০২০ সালের নির্বাচনে প্রেসিডেন্ট বাইডেন এই রাজ্যগুলোতে বিপুল জয় লাভ করেছিলেন। এখন জনপ্রিয়তা কমে গেছে। তাই আগের জনপ্রিয়তা ফিরে পাওয়ার জন্য প্রেসিডেন্ট বাইডেনকে অনেক কাজ করতে হবে। এদিকে, সাবেক প্রেসিডেন্ট বাইডেনকে ২০২৪ সালের নির্বাচনে জিততে হলে আরো কয়েকটি রাজ্যে এগিয়ে যেতে হবে।

সূত্র : দ্য হিল/সিয়াসত ডেইলি