গ্যালাক্সি এস২৪ সিরিজ: এআই প্রযুক্তির ফোন আনছে স্যামসাং

গ্যালাক্সি এস২৪ সিরিজ: এআই প্রযুক্তির ফোন আনছে স্যামসাং

ছবি: সংগৃহীত

এই প্রথম কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআই প্রযুক্তির স্মার্টফোন আনছে স্যামসাং। গ্যালাক্সি এস২৪ সিরিজের ফোন দেখা যাবে এই প্রযুক্তি। এসব ফোনে এআই ভিত্তিক ভয়েস রেকর্ডার থাকতে চলেছে। 

আগামী বছর অর্থাৎ ২০২৪ সালের শুরুর দিকের সবচেয়ে নজরকাড়া এই ফ্ল্যাগশিপ ফোন নিয়ে হাজরি হচ্ছে স্যামসাং।

গুগল পিক্সেল ৮ সিরিজের ফোনের সঙ্গে প্রতিযোগিতায় পাল্লা দেওয়ার জন্য স্যামসাং গ্যালাক্সি এস২৪ সিরিজে একাধিক এআই ফিচার থাকতে পারে। 

স্যামসাং গ্যালাক্সি এস২৪ আলট্রা ফোনে অন ডিভাইস এআই প্রযুক্তি থাকতে পারে যার সাহায্যে ফোনকল চলাকালীন রিয়েল টাইম ট্রান্সলেশন করা সম্ভব হবে।

এছাড়াও এই ফোনে এআই যুক্ত সার্কেল সার্চ ফিচার থাকার কথা জানিয়েছেন এক টিপস্টার। এর মাধ্যমে সার্কেল ওয়ার্ডের সার্চ করা সম্ভব হবে, সেটাও অটোমেটিকালি। এছাড়াও এই ফোনে থাকতে চলেছে একটি নতুন ভয়েস রেকর্ডার। ১০টি ভিন্ন কণ্ঠস্বর বুঝতে পারবে এই ভয়েস রেকর্ডার। এর পাশাপাশি কথোপকথন অনুবাদ করতে এবং মিটিংয়ের সামারি তৈরি করতে কাজে লাগবে এই ভয়েস রেকর্ডার। 

স্যামসাং গ্যালাক্সি এস২৪ সিরিজের ফোনে যে অন ডিভাইস এআই টেকনোলজি থাকতে চলেছে সেটি রিয়েল টাইমে ১৪টি ভাষার অনুবাদ করতে পারবে অডিও কল চলাকালীন। আর সব মিলিয়ে ২৫টি ভাষা অনুবাদের ক্ষমতা থাকবে এই এআই প্রযুক্তির। 

কোনো থার্ড পার্টি অ্যাপের সাহায্য নেওয়া হবে না। এমনটাই শোনা গিয়েছে, তবে স্যামসাং সংস্থা আনুষ্ঠানিক ভাবে কিছু ঘোষণা করেনি। এর পাশাপাশি বলা হচ্ছে স্যামসাং গ্যালাক্সি এস২৪ আলট্রা সংস্থার প্রথম জেনারেটিভ ফোন হতে চলেছে।

দক্ষিণ কোরিয়ার সংস্থা স্যামসাং যে এআই স্মার্টফোনের দুনিয়ায় পা রাখতে চলেছে সেকথা আগেই শোনা গিয়েছিল। ফোনে ভাল ব্যাটারি লাইফ দেওয়ার জন্য নতুন ইভি ব্যাটারি টেকনোলজি ব্যবহারেরও পরিকল্পনা রয়েছে স্যামসাং সংস্থার। 

আপকামিং ফোনগুলো কোয়ালকমের স্ন্যাপড্রাগন ৮ জেন ৩ প্রসেসর থাকতে চলেছে। তার সঙ্গে যুক্ত থাকতে পারে ১২ জিবি র‍্যাম। অন্যদিকে স্যামসাং গ্যালাক্সি ২৪ ফোনে সংস্থার নিজস্ব এক্সনোস ২৪০০ চিপসেট থাকার কথা শোনা গিয়েছে। স্যামসাং গ্যালাক্সি এস২৪ আলট্রা ফোনে একটি টাইটেনিয়াম ফ্রেম থাকতে পারে। অন্যদিকে রেগুলার ও প্লাস মডেলে অ্যালুমিনিয়াম আর্মার ফ্রেম থাকার কথা শোনা গিয়েছে।