এবারো জাতিসঙ্ঘে আসন পেল না তালেবান সরকার

এবারো জাতিসঙ্ঘে আসন পেল না তালেবান সরকার

এবারো জাতিসঙ্ঘে আসন পেল না তালেবান সরকার

এবারো জাতিসঙ্ঘের সাধারণ পরিষদে আসন পায়নি তালেবান সরকার। তৃতীয়বারের মতো তাদের আসন দেয়ার সিদ্ধান্ত স্থগিত করেছে সংস্থাটি। মঙ্গলবার (১৯ ডিসেম্বর) আফগানিস্তানভিত্তিক সংবাদ সংস্থা খামা প্রেস এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, আফগানিস্তানের তালেবান সরকারকে সাধারণ পরিষদে আসন দেয়ার সিদ্ধান্ত তৃতীয়বারের মতো স্থগিত করেছে জাতিসঙ্ঘ। তাই এবারো জাতিসঙ্ঘে নিযুক্ত আফগানিস্তানের প্রতিনিধি হিসেবে থাকছেন সাবেক আফগান সরকার নিযুক্ত প্রতিনিধি নাসির আহমাদ ফাইক।

জাতিসঙ্ঘ জানিয়েছে, তারা আফগানিস্তানের সাবেক সরকারের স্থায়ী প্রতিনিধি ও বর্তমান ক্ষমতাসীন তালেবান সরকারের পক্ষ থেকে আসন সংক্রান্ত দু’টি চিঠি পেয়েছে।জাতিসঙ্ঘ বলেছে, তালেবান সরকার স্বীকৃতি পাওয়ার জন্য অবশ্যই শিক্ষা ও কর্মক্ষেত্রে নারী অধিকারের প্রতি প্রতিশ্রুতিবদ্ধ হতে হবে। একইসাথে গঠন করতে অন্তর্ভুক্তিমূলক সরকার। এছাড়া তাদের আন্তর্জাতিক বাধ্যবাধকতাও মেনে চলতে হবে।

উল্লেখ্য, ২০২১ সালের আগস্টে ক্ষমতায় আসে তালিবান সরকার। এর পরপরই জাতিসঙ্ঘের কাছে চিঠি দিয়ে আসনটির আবেদন করে তারা। এরপর আরো দু’বার চিঠি দেয় তারা। কিন্তু জাতিসঙ্ঘ বরাবরই তা এড়িয়ে গেছে।

সূত্র : খামা প্রেস নিউজ এজেন্সি