গাজা নিয়ে জাতিসঙ্ঘের ভোট আবারো স্থগিত

গাজা নিয়ে জাতিসঙ্ঘের ভোট আবারো স্থগিত

গাজা নিয়ে জাতিসঙ্ঘের ভোট আবারো স্থগিত

গাজা উপত্যকায় ত্রাণ বিতরণ বাড়ানোর প্রস্তাবের ওপর জাতিসঙ্ঘের নিরাপত্তা পরিষদের ভোটটি আরো এক দিনের জন্য স্থগিত করা হয়েছে। তবে দু’মাসব্যাপী ইসরাইল-হামাস যুদ্ধে তৃতীয় মার্কিন ভেটো এড়াতে আলোচনা অব্যাহত রয়েছে।মঙ্গলবার কূটনীতিকরা এ কথা জানিয়েছেন।

সোমবার সংযুক্ত আরব আমিরাতের খসড়ায় ১৫ সদস্যের কাউন্সিল প্রাথমিকভাবে একটি প্রস্তাবে ভোট দিতে যাচ্ছিল। তবে এটি বারবার বিলম্বিত হয়েছে, কারণ কূটনীতিকরা বলছেন যে সংযুক্ত আরব আমিরাত এবং মার্কিন যুক্তরাষ্ট্র ভাষা নিয়ে একমত হওয়ার জন্য লড়াই করছে। শত্রুতা বন্ধ করা এবং জাতিসঙ্ঘের সহায়তা পর্যবেক্ষণ স্থাপন প্রস্তাবে উল্লেখ করা হয়েছে।জাতি মার্কিন রাষ্ট্রদূত লিন্ডা থমাস-গ্রিনফিল্ড মঙ্গলবার সাংবাদিকদের বলেন, তারা একটি চুক্তির কাছাকাছি আসছেন কি না জানতে চাইলে, "আমরা চেষ্টা করছি, আমরা সত্যিই আছি।"

জাতিসঙ্ঘের মার্কিন রাষ্ট্রদূত লিন্ডা থমাস-গ্রিনফিল্ডের কাছে মঙ্গলবার সাংবাদিকরা তারা চুক্তির কাছাকাছি আসছেন কি-না জানতে চাইলে তিনি বলেন, ‘আমরা চেষ্টা করছি, আমরা সত্যিই আছি।’

খসড়া প্রস্তাবটি ইসরাইল ও হামাসকে গাজা উপত্যকায় স্থল, সমুদ্র ও বিমান সহায়তা সরবরাহের অনুমতি এবং সুবিধা দেয়ার দাবি করবে। একই সাথে জাতিসঙ্ঘকে ফিলিস্তিনি ছিটমহলে আগত মানবিক সহায়তা পর্যবেক্ষণ করতে বলবে।কূটনীতিকরা বলেন, মার্কিন যুক্তরাষ্ট্র এমন ভাষা রাখতে চায় যা ‘নিরাপদ ও নিরবচ্ছিন্ন মানবিক সহায়তা প্রবেশের অনুমতি দিতে এবং শত্রুতার টেকসই বন্ধের দিকে জরুরি পদক্ষেপের জন্য স্থগিত করার আহ্বান জানায়।

মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইসরাইল যুদ্ধবিরতির বিরোধিতা করে। কারণ তারা বিশ্বাস করে এটি শুধুমাত্র হামাসকে উপকৃত করবে। এর পরিবর্তে ওয়াশিংটন বেসামরিক নাগরিকদের রক্ষা করতে এবং হামাসের হাতে পণবন্দীদের মুক্তি দেয়ার জন্য যুদ্ধবিরতি সমর্থন করে।

ওয়াশিংটন ঐতিহ্যগতভাবে তার মিত্র ইসরাইলকে নিরাপত্তা পরিষদের যেকোনো পদক্ষেপ থেকে রক্ষা করে। ৭ অক্টোবর হামাসের হামলার পর তারা ইতোমধ্যেই নিরাপত্তা পরিষদের পদক্ষেপে দু’বার ভেটো দিয়েছে।
সূত্র : জেরুসালেম পোস্ট