কুমিল্লার চান্দিনায় নকল ব্যান্ডরোলযুক্ত আকিজ বিড়ি জব্দ

কুমিল্লার চান্দিনায় নকল ব্যান্ডরোলযুক্ত আকিজ বিড়ি জব্দ

ছবি: প্রতিনিধি

কুমিল্লার চান্দিনা উপজেলার লাকসাম চান্দিনা বাজার ও কুটুম্বপুর বাজারে অভিযান চালিয়ে বিপুল পরিমান নকল ব্যান্ডরোলযুক্ত আকিজ বিড়ি জব্দ করা হয়েছে। বুধবার (২০ ডিসেম্বর) সকালে আকিজ বিড়ি ফ্যাক্টরী লিমিটেডের কর্মকর্তারা এ অভিযান পরিচালনা করেন।

স্থানীয়রা জানায়, সরকারের মোটা অংকের টাকা রাজস্ব ফাঁকি দিয়ে কিছু অসাধু চক্র দীর্ঘদিন ধরে নকল আকিজ বিড়ি উৎপাদন করে কুমিল্লাসহ দেশের বিভিন্ন স্থানে বাজারজাত করে আসছে। গোপন সংবাদের ভিত্তিতে বুধবার (২০ ডিসেম্বর) সকালে জেলার চান্দিনা উপজেলার চান্দিনা বাজার ও কুটুম্বপুর বাজারের কয়েকটি হোলসেলস দোকানে অভিযান চালানো হয়। এসময় বাজারের রিপন স্টোর ও বাতেন স্টোর থেকে একুশ হাজার পাঁচশত (২১,৫০০) শলাকা নকল ব্যান্ডরোলযুক্ত আকিজ বিড়ি জব্দ করা হয়।

স্থানীয় বাজার কমিটির সভাপতি, সেক্রেটারী এবং আকিজ বিড়ি ফ্যাক্টরী লিমিটেডের কর্মকর্তাদের উপস্থিতিতে অভিযুক্ত ব্যবসায়ীরা ভবিষ্যেতে আর কখনো নকল বিড়ি বিক্রি ও মজুদ করবে না এই শর্তে লিখিত অঙ্গীকারনামা দেন। পরবর্তীতে এই রকম কার্যক্রম পরিচালনা করলে মামলার হুশিয়ার দেওয়া হয়। অভিযান শেষে জব্দকৃত নকল আকিজ বিড়ি জনসম্মুখে আগুনে পুড়িয়ে ধ্বংস করা হয়।

আকিজ বিড়ি ফ্যাক্টরী লিমিটেডের চট্টগ্রাম অঞ্চলের ব্যবস্থাপক (ইনচার্জ) মোঃ জসিম উদ্দিন জানান, আকিজ বিড়ি ফ্যাক্টরী লিমিটেডের সুনাম নষ্ট করতে কিছু অসাধু চক্র নকল আকিজ বিড়ি তৈরি করছে। সরকারি রাজস্ব ফাঁকি দিয়ে তারা বিড়িতে নকল ব্যান্ডরোল ব্যবহার করে কম দামে বিড়ি বিক্রি করছে। এতে সরকার বিপুল পরিমানে রাজস্ব হারাচ্ছে। নকলের বিরুদ্ধে আমাদের অভিযান অব্যহত থাকবে।