অবসরে যাচ্ছেন এলগার

অবসরে যাচ্ছেন এলগার

প্রতীকী ছবি

ভারতের বিপক্ষে শুরু হওয়া টেস্ট সিরিজ শেষে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিচ্ছেন দক্ষিণ আফ্রিকার সাবেক অধিনায়ক ডিন এলগার। ২০১২ সালে টেস্ট অভিষেকের পর দেশের হয়ে বড় ফরম্যাটে ৮৪ ম্যাচে ১৩ সেঞ্চুরি ও ২৩ হাফ-সেঞ্চুরিতে ৫ হাজারের বেশি রান করেছেন ৩৬ বছর বয়সী এলগার। ৩ জানুয়ারি থেকে কেপটাউনের নিউল্যান্ডস মাঠে শুরু হতে যাওয়া টেস্টই হতে যাচ্ছে তার ক্যারিয়ারের শেষ ম্যাচ।

এলগারের মন্তব্য, সবাই যেমন বলে, সব ভালো কিছুরই শেষ আছে এবং ভারতের বিপক্ষে ঘরের মাঠের সিরিজই হবে আমার শেষ ম্যাচ। কারণ এই সুন্দর খেলাটি থেকে আমি অবসর নেওয়ার সিদ্ধান্ত নিয়েছি।

তিনি যোগ করেন, কেপটাউন টেস্ট হবে আমার শেষ। বিশ্বের মধ্যে এটি আমার প্রিয় স্টেডিয়াম। যেখানে নিউজিল্যান্ডের বিপক্ষে আমি আমার প্রথম টেস্ট রান করেছি এবং আশা করি, এখানেই আমার শেষ হবে।

স্থানীয় সংবাদ মাধ্যমের রিপোর্ট অনুযায়ী, কোচ শুকরি কনরাডের দীর্ঘমেয়াদী পরিকল্পনার অংশ নয় জানানোর পর নিজের সিদ্ধান্তের কথা বলেছেন এলগার।

১২ বছর আগে অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচ দিয়ে টেস্ট অভিষেক হয়েছিল এলগারের। অভিষেক টেস্টের দুই ইনিংসেই রান করতে ব্যর্থ হয়েছিলেন তিনি। পরবর্তীতে দলের গুরুত্বপূর্ণ ব্যাটার হিসেবে পরিচিতি পান এলগার। দক্ষিণ আফ্রিকার হয়ে অষ্টম সর্বোচ্চ ৫ হাজার ১৪৬ রান করেন তিনি। ২০১৭ সালে বাংলাদেশের বিপক্ষে ক্যারিয়ার সেরা ১৯৯ রানের ইনিংস খেলেন বাঁ-হাতি এই ব্যাটার।

২০২১ সালের মে থেকে চলতি বছরের জানুয়ারি পর্যন্ত দক্ষিণ আফ্রিকার অধিনায়ক ছিলেন এলগার। গত বছর তার নেতৃত্বে ঘরের মাঠে ভারতের বিপক্ষে ২-১ ব্যবধানে সিরিজ জয়ে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ টেবিলে তৃতীয়স্থানে উঠেছিল দক্ষিণ আফ্রিকা।

ক্রিকেট দক্ষিণ আফ্রিকার প্রধান নির্বাহী ফোলেতসি মোসেকি জানান, সম্মানের সঙ্গে নিজ দেশকে প্রতিনিধিত্ব করেছেন এলগার। তার দৃঢ়তা এবং সংকল্প’র মতো দুটি সত্যিকারের আলাদা গুণ ছিল এবং এগুলো এমন বৈশিষ্ট্য যা দক্ষিণ আফ্রিকানদের সঙ্গে সম্পর্কিত।