যুক্তরাজ্যে পড়তে যাওয়ার উপায়

যুক্তরাজ্যে পড়তে যাওয়ার উপায়

ফাইল ছবি

বাংলাদেশ থেকে প্রতিবছর বিপুল সংখ্যক শিক্ষার্থী বিদেশে পড়তে যান। এসব শিক্ষার্থীদের প্রথম পছন্দের তালিকায় থাকে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য এবং কানাডা। মূলত ভালো মানের শিক্ষা ব্যবস্থা এবং উন্নত জীবনযাপনের জন্যই এসব দেশ পছন্দের তালিকায় শীর্ষে। জানুন বাংলাদেশ থেকে যুক্তরাজ্যে পড়তে যাওয়ার উপায়। 

যুক্তরাজ্যে পড়তে যাওয়ার নিয়ম

যুক্তরাজ্যের সরকারি ওয়েবসাইটের তথ্য অনুযায়ী, দেশটিতে শিক্ষার্থী হিসেবে পড়তে যেতে হলে আপনার বয়স অবশ্যই ১৬ বছরের বেশি হতে হবে।

তার মানে এইচএসসি বা সমমান পাশের পর আপনি স্নাতক পড়তে যুক্তরাজ্যে যেতে পারেন। এছাড়া পোস্ট-গ্রাজুয়েট, মাস্টার্স, বিভিন্ন ধরনের সার্টিফিকেট কোর্স বা ডিপ্লোমা পড়তেও যেতে পারেন।

যুক্তরাজ্যে স্টুডেন্ট ভিসা

শিক্ষার্থী হিসেবে ভিসার আবেদন করতে হলে আপনার অবশ্যই স্বীকৃত কোনও একটি প্রতিষ্ঠান থেকে কোনও একটি কোর্সের অফার থাকতে হবে।

কনফার্মেশন অব অ্যাক্সেপট্যান্স ফর স্টাডিজ বা সংক্ষেপে সিএএস আপনাকে ভিসা আবেদনের সাথে জমা দিতে হবে। এছাড়া এই লেটারে একটি রেফারেন্স নম্বর থাকবে যেটি আপনাকে আবেদনের সাথে জমা দিতে হবে।

কোনও প্রতিষ্ঠান থেকে আসা অফার অবশ্যই শর্তহীন হতে হবে। অফার লেটারে যদি কোন শর্ত থাকে তাহলে আপনি ভিসার জন্য আবেদন করতে পারবেন না।

যুক্তরাজ্যে পড়তে যাওয়ার যোগ্যতা

আপনি যে কোর্সে পড়তে যাচ্ছেন সেটির খরচ এবং যুক্তরাজ্যে আপনার জীবন-ধারণের খরচ যোগানোর মতো পর্যাপ্ত অর্থ থাকতে হবে। এর পরিমাণ কত হবে সেটি নির্ভর করবে আপনি কোন বিষয়ে পড়াশুনা করতে যাচ্ছেন এবং কোর্সটির দৈর্ঘ্য কত তার উপর।

আপনার অন্তত এক শিক্ষা বছর বা নয় মাসের পড়াশুনা ও যুক্তরাজ্যে থাকা-খাওয়ার ব্যয় বহনের অর্থ থাকতে হবে। তবে আপনার কত খরচ পড়বে সেটি আপনার অফার লেটার বা কনফার্মেশন অব অ্যাক্সেপট্যান্স এর মধ্যে উল্লেখ করা থাকবে।

যুক্তরাজ্যে পড়তে যাওয়ার ভাষাগত যোগ্যতা

পড়তে যেতে হলে আপনাকে অবশ্যই ইংরেজি জানার প্রমাণপত্র থাকতে হবে। নিশ্চিত করতে হবে যে আপনি ইংরেজি পড়তে, লিখতে, বলতে এবং বুঝতে পারেন। এর জন্য নির্ধারিত কিছু টেস্ট বা পরীক্ষা রয়েছে।

যার মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে আইইএলটিএস। অনুমোদিত প্রতিষ্ঠান থেকে এসব টেস্টে অংশ নিতে পারবেন আপনি।

যুক্তরাজ্যে পড়তে যেসব কাগজপত্র লাগে

এছাড়া আপনাকে কিছু নথি অবশ্যই দেখাতে হবে। এর মধ্যে রয়েছে, পাসপোর্ট, শিক্ষা প্রতিষ্ঠান থেকে পাঠানো সিএএস বা অফার লেটার, পড়াশুনা ও জীবন ধারণের জন্য প্রয়োজনীয় অর্থের প্রমাণপত্র, যক্ষ্মা পরীক্ষার সার্টিফিকেট, আপনার পড়াশুনার অর্থায়ন ইত্যাদি।

আপনার অবস্থার পরিপ্রেক্ষিতে শিক্ষা প্রতিষ্ঠান বা ভিসা প্রদানকারী কর্তৃপক্ষ আপনার কাছে অন্যান্য নথিও চাইতে পারেন।

যুক্তরাজ্যে পড়তে যেতে আবেদনের নিয়ম

আপনি যে বিষয়েই পড়তে যান না কেন, কোর্স শুরু হওয়ার অন্তত ছয় মাস আগে আপনাকে ভিসার জন্য আবেদন করতে হবে। সাধারণত তিন সপ্তাহের মধ্যে আপনি আপনার আবেদনের বিষয়ে সিদ্ধান্ত জানতে পারবেন।

আপনি যুক্তরাজ্যে কতদিন থাকতে পারবেন তা নির্ভর করবে আপনি কী ধরনের কোর্স করেছেন এবং তার দৈর্ঘ্য কতদিন তার উপর।

আপনার বয়স যদি ১৮ বছর বা তার চেয়ে বেশি হয় এবং আপনার কোর্সটি যদি স্নাতক পর্যায়ের হয় তাহলে আপনি সাধারণত পাঁচ বছর থাকার সুযোগ পাবেন। আর তা না হলে সাধারণত দুই বছর থাকার সুযোগ পাবেন।

আপনি আপনার স্ত্রী বা স্বামী এবং সন্তানদেরও আপনার সাথে নিয়ে যাওয়ার জন্য আবেদন করতে পারবেন।

তবে আপনার কোর্স যদি ২০২৪ সালের পহেলা জানুয়ারির পর শুরু হয় তাহলে আপনার সঙ্গীকে নিতে হলে আপনাকে অবশ্যই পিএইচডি বা কোন গবেষণা বিষয়ক উচ্চ ডিগ্রির শিক্ষার্থী হতে হবে।

সূত্র: বিবিসি