আইফোনের ফিচার আসছে অ্যানড্রয়েড ফোনেও

আইফোনের ফিচার আসছে অ্যানড্রয়েড ফোনেও

ফাইল ছবি

স্মার্টফোনের ব্যাটারি খুব বেশি দিন টেকে না। নতুন ফোন কেনার বছর না ঘুরতেই ব্যাটারি ডাউন হতে শুরু করে। কমে যায় ব্যাটারি ব্যাকআপ। একটা সময় ব্যাটারি না বদলালেই চলে না। স্মার্টফোনের ব্যাটারি আয়ু জানা কঠিন। তবে কিছু অ্যাপ আপনাকে মোটামুটি ধারণা দিতে পারে। কিন্তু থার্ড পার্টি অ্যাপসগুলো ওপর চোখ বন্ধ করে বিশ্বাস রাখা যায় না। 

এই সমস্যাটি অ্যানড্রয়েড ব্যবহারকারীদের মধ্যে বিদ্যমান। কেননা, অ্যানড্রয়েডের প্রতিদ্বন্দ্বী আইফোন ব্যবহারকারীদের একটি ডেডিকেটেড ব্যাটারি স্বাস্থ্য দেখার ফিচার রয়েছে।  কিন্তু এখন, গুগল তার অ্যানড্রয়েড ব্যবহারকারীদের জন্যও একটি সমাধান নিয়ে কাজ করছে।

অ্যানড্রয়েড কর্তৃপক্ষের একটি প্রতিবেদন অনুসারে, গুগল ইতিমধ্যেই ব্যাটারির স্থিতি দেখানোর জন্য অ্যানড্রয়েড ১৪-এ ভিত্তি স্থাপন শুরু করেছে এবং এখন, আরও ভবিষ্যতের আপগ্রেডের সঙ্গে-বিশেষত অ্যানড্রয়েড ১৫, কোম্পানি আপনাকে আপনার ফোনের ব্যাটারির স্বাস্থ্য সম্পর্কে আরও বেশ কিছু দেখানোর পরিকল্পনা করছে।

ডিসেম্বরে পিক্সেল ফোনের সর্বশেষ আপডেটের সঙ্গে, গুগল ফোন সেটিংসে ‘ব্যাটারি ইনফর্মেশন’ নামে একটি নতুন পেজ যুক্ত করেছে। এই পেজটি আপনাকে বলে যে আপনার ব্যাটারি কখন তৈরি হয়েছিল এবং কতবার চার্জ করা হয়েছে৷

এছাড়াও, অ্যানড্রয়েড ১৪ ভার্সনের সঙ্গে, গুগল কিছু নতুন টুলও চালু করেছে যা ফোনের ব্যাটারি সম্পর্কে অন্যান্য দরকারী বিবরণ শেয়ার করতে পারে, যেমন আপনি প্রথম কখন এটি ব্যবহার করা শুরু করেছিলেন, এটি কীভাবে চার্জ হয় এবং এর বর্তমান স্বাস্থ্য। এই সব ছাড়াও, গুগল একটি ডেডিকেটেড ব্যাটারি হেলথ ফিচার অফার করার পরিকল্পনা করছে যা আপনাকে জানাবে যে আপনার ব্যাটারি কতটা ভালো কাজ করছে।

গুগল অ্যানড্রয়েড ফোনের সেটিংসে ব্যাটারির স্বাস্থ্য দেখানোর জন্য একটি ফিচার আনার পরিকল্পনা করছে বলে জানা গেছে।