এবারও বহুনির্বাচনি প্রশ্নে রাবির ভর্তি পরীক্ষা

এবারও বহুনির্বাচনি প্রশ্নে রাবির ভর্তি পরীক্ষা

ফাইল ছবি

২০২৩-২৪ সেশনে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) স্নাতক প্রথমবর্ষ ভর্তি পরীক্ষা বহুনির্বাচনি প্রশ্নোত্তরে অনুষ্ঠিত হবে। রবিবার বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কমিটির সভায় এ সিদ্ধান্ত হয়েছে। 

জানা গেছে, এবছর বহুনির্বাচনি প্রশ্নোত্তরে শিক্ষার্থীদের মেধা মূল্যায়ন করে ভর্তির সুযোগ দেয়া হবে। এক ঘণ্টা সময়সীমায় ৮০টি বহুনির্বাচনি প্রশ্নের মান থাকবে ১০০। ন্যূনতম পাশ নম্বর ৪০ এবং নেগেটিভ নম্বর থাকছে। পঞ্চান্ন টাকা ফি পরিশোধের মাধ্যমে ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদন চলবে ৮ থেকে ১৭ জানুয়ারি পর্যন্ত এবং চূড়ান্ত আবেদন ২৬ জানুয়ারি শুরু হয়ে চার ধাপে শেষ হবে ১১ ফেব্রুয়ারি। চূড়ান্ত আবেদন শেষে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে ৫-৭ মার্চ। 

এবারও তিন ইউনিটে (মানবিক, ব্যবসা, বিজ্ঞান) ভর্তি পরীক্ষা হবে। বিজ্ঞান ও মানবিক ইউনিটে চূড়ান্ত আবেদন ফি ১ হাজার ৩৫০ টাকা এবং ব্যবসা ইউনিটে ১ হাজার ১০০ টাকা। ২০২২ ও ২০২৩ সালের মাধ্যমিক বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা সকল ইউনিটে যোগ্যতা অনুযায়ী আবেদন করতে পারবে।

উল্লেখ্য, সভায় ২৫ মার্চের মধ্যে ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশ ও ২০ জুনের মধ্যে ভর্তি কার্যক্রম সম্পন্ন করে পহেলা জুলাই থেকে ক্লাস শুরু সুপারিশ করেছে কমিটি।