১১ মাসে চা উৎপাদন ছাড়াল সাড়ে ৯ কোটি কেজি

১১ মাসে চা উৎপাদন ছাড়াল সাড়ে ৯ কোটি কেজি

ফাইল ছবি

চলতি মৌসুমে ১০২ মিলিয়ন কেজি চা উৎপাদনের লক্ষ্যমাত্রার বিপরীতে নভেম্বর পর্যন্ত ১১ মাসে ৯৫ মিলিয়ন কেজির বেশি চা উৎপাদন ছাড়িয়েছে বলে বিষয়টি নিশ্চিত করেছেন বাংলাদেশ চা বোর্ডের সদস্য (অর্থ ও বাণিজ্য) যুগ্ম সচিব মোহাম্মদ নুরুল্লাহ নূরী। তিনি জানান, চলতি ডিসেম্বরের উৎপাদনসহ চলতি মৌসুমের চা উৎপাদনের লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাওয়ার প্রত্যাশা করা হচ্ছে। এর আগে চলতি মৌসুমের অক্টোবরের ১৪.৫৯৩ মিলিয়ন কেজিসহ মৌসুমের ১০ মাসে চা উৎপাদন হয়েছিল ৮৩.৫৮৩ মিলিয়ন কেজি।

চলতি মৌসুমের চা উৎপাদনের এ ধারা অব্যাহত থাকলে উৎপাদন লক্ষ্যমাত্রা ১০২ মিলিয়ন কেজি চা উৎপাদন ছাড়িয়ে যাওয়ার প্রত্যাশা করা হচ্ছে। চলতি মৌসুমের আর মাত্র ডিসেম্বর মাস রয়েছে। এ দিকে গত মৌসুমের(২০২২) ডিসেম্বরে চা উৎপাদন হয়েছিল ৭.৭৭৯ মিলিয়ন কেজি অপর দিকে ২০২১ মৌসুমের ডিসেম্বরে চা উৎপাদন হয়েছিল ৬.৯৩২ মিলিয়ন কেজি।

এ কারণে গত দুই মৌসুমের ডিসেম্বের মাসের চা উৎপাদনের ধারাবাহিকতা
অব্যাহত থাকলে চলতি মৌসুমের চা উৎপাদনের লক্ষ্যমাত্রার প্রত্যাশা ছাড়িয়ে যাবে, যা দেশে চা উৎপাদনের একটি নয়া রেকর্ড হিসেবে পরিগণিত হবে।
জানা গেছে, প্রতি বছর চা উৎপাদনের মৌসুমের শুরু থেকে অনাবৃষ্টি প্রচণ্ড খরা ও তীব্র তাপদাহ দেখা দেয়। দেশের এ বৈরী আবহাওয়ার মধ্য দিয়ে প্রতি বছর দেশ এখন চা উৎপাদনের নতুন নতুন রেকর্ড গড়ে চলছে। বর্তমানে দেশের ১৬৮টি চা বাগানের সার্বিক চা উৎপাদন পরিস্থিতি স্বাভাবিকভাবে এগিয়ে যাচ্ছে বলে জানা গেছে।

প্রতি বছর মৌসুমের শুরু জানুয়ারি থেকে এপ্রিল ও মে মাসের মাঝামাঝি পর্যন্ত অনাবৃষ্টি ও তাপদাহে দেশে চা উৎপাদন ব্যাহত হয়ে আসছে। তার পরেও চা উৎপাদন বৃদ্ধি করার লক্ষ্যে বাংলাদেশ চা বোর্ড গ্রহণ করেছে না না মুখি কার্যক্রম আর এই নানামুখী কার্যক্রমের কারণে দেশে চা উৎপাদন চা উৎপাদনের পরিধি বাড়ছে।

জানা গেছে, গত বছর ২০২২ মৌসুমে চা উৎপাদন লক্ষ্যমাত্রা ছিল ১০০ মিলিয়ন কেজি তার বিপরীতে উৎপাদন হয়েছিল ৯৩.৮২৯ মিলিয়ন কেজি। ওই বছরের আগস্টে শ্রমিকদের মজুরি বৃদ্ধির দাবিতে তারা কর্ম বিরতি করেন সে কারণে ওই আগস্ট মাসে উৎপাদন কম হওয়ার কারণেই মূলত ২০২২ মৌসুমে উৎপাদন লক্ষ্যমাত্রা অর্জিত হয়নি বলে ধারণা করা হচ্ছে।
তবে এখন যেহেতু, চা শ্রমিকদের মজুরি বহুগুণে বৃদ্ধি পেয়েছে সে কারণে চলতি মৌসুমে চা উৎপাদন লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাওয়ার প্রত্যাশা করা হচ্ছে।

চা বোর্ডের হিসাব অনুযায়ী দেশে মোট নিবন্ধনকৃত ১৬৮টি টি এস্টেট ও চা বাগান রয়েছে। এতে দুই লাখ ৭৯ হাজার ৫০৬.৮৮ একর বাগানে চা উৎপাদন হয়ে আসছে বলে জানা গেছে।