গাজার মতো পরিণতি হতে পারে কাশ্মীরের: উপত্যকার সাবেক মুখ্যমন্ত্রী

গাজার মতো পরিণতি হতে পারে কাশ্মীরের: উপত্যকার সাবেক মুখ্যমন্ত্রী

ছবিঃ সংগৃহীত।

কাশ্মীর সমস্যা নিয়ে পাকিস্তানের সঙ্গে বৈঠকে বসতে হবে ভারতকে। তা নাহলে ভূস্বর্গের হাল হবে গাজার মতো। ভারতের কেন্দ্রীয় সরকারের সমালোচনা করে এমনই বিস্ফোরক মন্তব্য করলেন কাশ্মীরের সাবেক মুখ্যমন্ত্রী ফারুক আবদুল্লাহ।

 

মঙ্গলবার (২৬ ডিসেম্বর) সাংবাদিকদের মুখোমুখি হয়ে ন্যাশনাল কনফারেন্স দলের নেতা বলেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও বলেন যুদ্ধ কোনো সমস্যা সমাধানের বিকল্প পথ নয়। বৈঠক বা আলোচনার মাধ্যমে সমাধানে আসা উচিত। তাহলে কোথায় বৈঠক হচ্ছে? নওয়াজ শরিফ পাকিস্তানের পরবর্তী প্রধানমন্ত্রী হতে চলেছেন। তারা ভারতের সঙ্গে আলোচনায় বসতে রাজি। তাহলে কেন তাদের সঙ্গে কথা বলতে আমরা তৈরি নই? কী এমন কারণ রয়েছে।

তিনি বলেন, যদি আমরা আলোচনার মাধ্যমে সমাধানে না আসি তাহলে আমাদের পরিণতিও গাজার মতো হবে। যেখানে বোমাবর্ষণ করছে ইসরায়েল। ভারতের সাবেক প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ীর এক মন্তব্য ছিল, আমরা আমাদের বন্ধু পরিবর্তন করতে পারি কিন্তু প্রতিবেশীদের নয়।

 

এর আগে বহুবার সীমান্ত পেরিয়ে ভারতে অনুপ্রবেশের চেষ্টা চালিয়েছে পাকিস্তানের মদতপুষ্ট বিচ্ছন্নতাবাদীরা। ছক কষা হয়েছে হামলা চালানোর। কিন্তু তীব্র লড়াই করে বারবার তাদের নাশকতার পরিকল্পনা বানচাল করার চেষ্টা করছে ভারত।

গত বৃহস্পতিবার পুঞ্চ জেলায় বিচ্ছন্নতাবাদীদের হামলায় নিহত হন পাঁচ ভারতীয় সেনা। সেই প্রসঙ্গ টেনেই ফারুক এই মন্তব্য করেন। এদিকে, পাল্টা সুর চড়িয়েছে বিজেপিও। উপত্যকার বিজেপি নেত্রী হিনা শাফি ভাট বলেন, ফারুক আবদুল্লাহর মতো প্রবীণ নেতার মুখে পাকিস্তানের সঙ্গে আপস করার কথা মানায় না। এই সরকার পাকিস্তানের সামনে মাথা নত করবে না। আমরা চেষ্টা করেছিলাম। কিন্তু তারা (পাকিস্তান) বারবার পিঠে ছুরি মেরেছে।

কাশ্মীরের বিশেষ রাজ্যের মর্যাদা খর্ব হওয়ার পর গত কয়েক বছর ধরেই কাশ্মীরি পণ্ডিতদের ‘টার্গেট কিলিং’ বাড়ছে। ফলে আরও নিরাপত্তাহীনতায় ভুগছেন উপত্যকার সংখ্যালঘুরা।