এবার স্বর্ণ মুদ্রার দামেও পরিবর্তন

এবার স্বর্ণ মুদ্রার দামেও পরিবর্তন

ছবি: সংগৃহীত

টাকা, ধাতব মুদ্রার পাশাপাশি স্বর্ণ মুদ্রার দাম নির্ধারণ করে বাংলাদেশ ব্যাংক। সেই নীতি অনুযায়ী স্বর্ণ মুদ্রার দামে কিছুটা পরিবর্তন এনেছে কেন্দ্রীয় এই ব্যাংকটি।

মঙ্গলবার (২৬ ডিসেম্বর) বাংলাদেশ ব্যাংকের যোগাযোগ ও প্রকাশনা বিভাগ থেকে গণমাধ্যমে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানা গেছে। বুধবার (২৭ ডিসেম্বর) এই মূল্য কার্যকর হবে বলে জানানো হয়েছে বিজ্ঞপ্তিতে।

দেশের বাজারে যখন লাফিয়ে লাফিয়ে বাড়ছে স্বর্ণের দাম। প্রতি ভরির দর বর্তমানে ১ লাখ ১১ হাজার টাকা ছাড়িয়েছে। এ রেকর্ড স্থানীয় ইতিহাসে সর্বোচ্চ। আর ঠিক তখনি স্বর্ণের স্মারক মুদ্রার মূল্য বেড়েছে বাংলাদেশ ব্যাংক।

সংবাদ বিজ্ঞপ্তিতে ব্যাংকটি জানায়, স্বর্ণ মুদ্রার প্রতিটির দাম ৫ হাজার টাকা বাড়িয়েছে বাংলাদেশ ব্যাংক। নতুন দর নির্ধারণ করা হয়েছে ১ লাখ টাকা।

বিশ্ববাজার ও স্থানীয় বাজারে স্বর্ণের দর বৃদ্ধি পেয়েছে। ফলে নিরাপদ আশ্রয় ধাতুটির স্মারক মুদ্রার দাম বাড়ানো হয়েছে।

কেন্দ্রীয় ব্যাংকের বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, আন্তর্জাতিক বাজারে স্বর্ণের দাম দফায় দফায় বাড়ছে। সেই সঙ্গে দেশীয় মার্কেটে তেজাবী (খাঁটি বা পাকা) স্বর্ণের দর বৃদ্ধি পাচ্ছে। ফলে স্মারক মুদ্রার মূল্য বাড়ানো হয়েছে। প্রতিটির দাম ধরা হয়েছে ১ লাখ টাকা। এর আগে যা ছিল ৯৫ হাজার টাকা।

তাতে উল্লেখ করা হয়, কেন্দ্রীয় ব্যাংক মুদ্রিত ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবস-২০০০’, ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ ১৯২০-২০২০’ এবং ‘স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী ১৯৭১-২০২১’ শীর্ষক স্মারক স্বর্ণ মুদ্রার দাম পুনঃ নির্ধারণ করা হয়েছে।

২২ ক্যারেট স্বর্ণ দিয়ে তৈরি ১০ গ্রাম ওজনের ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবস-২০০০’, ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ ১৯২০-২০২০’ এবং ‘স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী ১৯৭১-২০২১’ শীর্ষক স্মারক মুদ্রার (বাক্সসহ) মূল্য ধার্য করা হয়েছে ১ লাখ টাকা