নিউজিল্যান্ড সিরিজ দিয়ে টি-২০ বিশ্বকাপে চোখ টাইগারদের

নিউজিল্যান্ড সিরিজ দিয়ে টি-২০ বিশ্বকাপে চোখ টাইগারদের

ছবি: সংগৃহীত

নিউজিল্যান্ডের মাটিতে টেস্ট ও ওয়ানডেতে হারের খোলস থেকে বেরিয়ে আসার পর প্রথমবারের মতো টি-টোয়েন্টি জয়ের লক্ষ্যের পাশাপাশি আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রস্তুতি শুরু করবে বাংলাদেশ দল।

আগামী বছরের জুনে মার্কিন যুক্তরাষ্ট্র এবং ওয়েস্ট ইন্ডিজে অনুষ্ঠিত হবে টি-টোয়েন্টি বিশ্বকাপ। বিশ্বকাপের আগে নিজেদের প্রস্তুত করতে নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজের তিনটিসহ ১১টি টি-টোয়েন্টি ম্যাচ পাবে টাইগাররা।

এর মধ্যে আগামী বছরের ১৯ জানুয়ারি থেকে শুরু হতে যাওয়া বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) টি-টোয়েন্টিতেও খেলবেন বাংলাদেশের খেলোয়াড়রা।

আগামীকাল বুধবার দুপুরে নেপিয়ারে শুরু হতে যাওয়া নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম টি-টোয়েন্টির আগে বাংলাদেশ কোচ চন্ডিকা হাথুরুসিংহে বলেন, ‘আমরা এই সিরিজসহ ১১টি ম্যাচ ও বিপিএল পাব। এটি জাতীয় এটা দল, আমরা আমাদের কম্বিনেশন ঠিক করার চেষ্টায় আছি এবং বিশ্বকাপে তাদের ভূমিকার কথা চিন্তা করে সেভাবেই তৈরি করার চেষ্টা করছি।’

তিনি আরও বলেন, ‘অবস্থা অনুযায়ী পরিকল্পনা থাকবে। অনেক পরিকল্পনা নিয়ে আমরা খেলতে চাই, একই সাথে আমরা টি-টোয়েন্টি বিশ্বকাপের দিকে চোখ রাখতে চাই এবং আমরা আমাদের পরিকল্পনাগুলো সঠিকভাবে করার চেষ্টা করছি।’

হাথুরুসিংহে বলেন, ‘আমি বলেছিলাম, বিশ্বকাপের আগ পর্যন্ত ১১টি ম্যাচ আছে এবং ম্যাচ বিবেচনায় আমরা এটি পেয়েছি। এটি আদর্শ হোক বা না হোক, এই সময়ের মধ্যেই আমাদের পরিকল্পনা এবং ভূমিকাগুলো ঠিক করতে হবে।’

বিশ্বকাপের জন্য বাংলাদেশ একটি নিখুঁত কম্বিনেশন পাবে বলেই ধারনা করা হচ্ছে। কিন্তু তার মানে এই নয়, নিউজিল্যান্ডের মাটিতে অধরা জয়ের জন্য ছাড় দিবে টাইগাররা। হাথরুসিংহের আশা তার দৃঢ় পরিকল্পনা টি-টোয়েন্টি ফরম্যাটেও হারের বৃত্ত ভাঙতে সক্ষম হবে বাংলাদেশ। 

ইতোমধ্যে টেস্ট ও ওয়ানডেতে হারের বৃত্ত থেকে বের হতে পেরেছে টাইগাররা। গত বছর প্রথমবারের মতো নিউজিল্যান্ডে টেস্ট জয়ের স্বাদ পায় বাংলাদেশ। সদ্যই তৃতীয় ওয়ানডেতে নিউজিল্যান্ডকে ৯ উইকেটে হারিয়ে ৫০ ওভারের ফরম্যাটে হারের বৃত্ত ভভেঙ্গেছে টাইগাররা। 

এ বছর তিনটি টি-টোয়েন্টি সিরিজ খেলে সবগুলোতেই জিতেছে বাংলাদেশ। সংক্ষিপ্ত ভার্সনের সিরিজে অপরাজিত থাকার রেকর্ড অক্ষুন্ন রাখতে মুখিয়ে থাকবে টাইগাররা। যদিও ঘরের মাঠে টি-টোয়েন্টি বিশ্বকাপ চ্যাম্পিয়ন ইংল্যান্ড, আয়ারল্যান্ড এবং আফগানিস্তানের বিপক্ষে সিরিজগুলো জিতেছিল বাংলাদেশ। নিউজিল্যান্ডের মাটিতে টি-টোয়েন্টি সিরিজ জিততে পারলে এটি বাংলাদেশের জন্য ঐতিহাসিক হয়ে থাকবে।