গাজায় ত্রাণ সমন্বয়ক নিয়োগ করল জাতিসংঘ

গাজায় ত্রাণ সমন্বয়ক নিয়োগ করল জাতিসংঘ

ফাইল ছবি

গত শুক্রবার ফিলিস্তিনের অবরুদ্ধ ও যুদ্ধবিধ্বস্ত ভূখণ্ড গাজায় বর্ধিত ত্রাণ সহায়তার প্রস্তাবে সায় দিয়েছিল জাতিসংঘের নিরাপত্তা পরিষদ। এতে দুর্ভিক্ষের দ্বারপ্রান্তে থাকা অঞ্চলটিতে প্রাদুর্ভাব শুরু হওয়ার আগেই প্রয়োজনীয় সহায়তা পৌঁছানোর জন্য এমন প্রস্তাব আনা হয়েছিল। এর অংশ হিসেবে মঙ্গলবার (২৬ ডিসেম্বর) গাজায় মানবিক ত্রাণ সামগ্রী চালানের তদরকির জন্য একজন সমন্বয়ক নিযুক্তির ঘোষণা দিয়েছে জাতিসংঘ।

জাতিসংঘ এক বিবৃতিতে জানিয়েছে, ‘নেদারল্যান্ডস’এর সিগরিড কাগকে গাজায় মানবিক ও পূনর্নির্মাণ বিষয়ক ঊর্ধ্বতন সমন্বয়কের দায়িত্ব দেয়া হয়েছে। তিনি ৮ জানুয়ারি থেকে তাঁর দায়িত্ব পালন করবেন।

জাতিসংঘ জানিয়েছে, সিগরিড কাগ গাজার জন্য মানবিক ত্রাণের চালানের সুবিধা প্রদান করবেন, সমন্বয় সাধন, নজরদারি এবং এর যথার্থতা নিশ্চিত করবেন। যে সব দেশ এই সংঘাতে জড়িত নয় তিনি তাদের মাধ্যমে গাজায় ত্রাণ পাঠানো তরান্বিত করতে ব্যবস্থা গ্রহণ করবেন।

হামাস শাসিত গাজায় ইসরাইলের আক্রমণে প্রায় ২১,০০০ লোক নিহত হয়েছে। আশংকা করা হচ্ছে আরও বেশি লোক ধ্বংসস্তূপে চাপা পড়েছে। গাজার মোট জনসংখ্যা ২৩ লক্ষ লোকের প্রায় সকলকেই বাড়ি থেকে তাড়িয়ে দেয়া হয় , অনেককে বহুবার গৃহত্যাগ করতে হয়।