শেখ মণি হয়ে আসছেন রওনক

শেখ মণি হয়ে আসছেন রওনক

ছবিঃ সংগৃহীত।

বাংলাদেশ আওয়ামী যুবলীগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান শহীদ শেখ ফজলুল হক মণি। তাকে নিয়ে প্রথমবারের মতো নির্মাণ করা হচ্ছে ফিকশন। এতে তার চরিত্রে অভিনেতা রওনক হাসানকে রূপদান করতে দেখা যাবে।

শহীদ শেখ ফজলুল হক মণিকে নিয়ে নির্মিতব্য এ ফিকশনটির নাম ‘বিন্দু থেকে বৃত্তে’। কবি ও গীতিকার সহিদ রাহমানের ‘মহামানবের দেশে’ উপন্যাস অবলম্বনে ও ফ্রেম ফ্যাক্টরির প্রযোজনায় নির্মিতব্য এ ফিকশনের কাহিনি, গল্প ও চিত্রনাট্য করেছেন সহিদ রাহমান। এটি নির্মাণ করবেন শাহ নেওয়াজ রিপন।

‘গুণী একজন মানুষ নিয়ে কাজ হচ্ছে। এ কাজটির সঙ্গে থাকতে পারছি।’ বলে রওনক হাসান আরও বলেন, ‘এ কাজের মধ্যে তার (শেখ মণির) রাজনৈতিক ও ব্যক্তি জীবনে অনেকে কিছু জানা যাবে- যদি ভালোভাবে কাজটি করা যায়, পাশাপাশি সেই সময়কেও যদি ভালোভাবে তুলে আনা যায়।’

তিনি আরও বলেন, ‘কাজটি নিয়ে আমি খুব আশাবাদী। ভালো একটা কাজ হতে যাচ্ছে। যেটা অনেক অজানা জানাতে পারবে এ ফিকশনের মাধ্যমে।

শেখ ফজলুল হক মণি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের পরিবারের সদস্য। তিনি বঙ্গবন্ধুর ভাগ্নে ছিলেন। তার অন্যতম পরিচয় হচ্ছে, তিনি মুজিব বাহিনীর প্রধান, দৈনিক ‘বাংলার বাণীর’ প্রতিষ্ঠাতা সম্পাদক ও প্রকাশক এবং বাংলাদেশ আওয়ামী যুবলীগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান।

শেখ ফজলুল হক মণি ১৯৭৫ সালের ১৫ আগস্ট ঘাতকের বুলেটে বঙ্গবন্ধুর সঙ্গে নির্মমভাবে নিহত হন।

ফিকশনটিতে অভিনেতা রওনক হাসান ছাড়াও আরও থাকছেন ডলি জহুর, আরমান পারভেজ মুরাদ, পংকজ মজুমদার, নূর আলম নয়ন, তানজিকা আমিন প্রমুখ। শিগগিরই এর শুটিং শুরু হবে বলে জানা গেছে। এটি আগামী বছর একটি বেসরকারি টিভি চ্যানেলে প্রচার হওয়ার কথা রয়েছে।