মাস্ক নিয়ে জাতীয় আদেশ দিতে চান না ট্রাম্প

মাস্ক নিয়ে জাতীয় আদেশ দিতে চান না ট্রাম্প

ছবিঃ মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প

করোনা মোকাবেলায় মাস্ক পরাকে জাতীয় আদেশ হিসেবে বিবেচনা করছেন না মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। যুক্তরাষ্ট্রের শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ ড.অ্যান্থনি ফাউচি সবাইকে মাস্ক পরার আহ্বান জানানোর পর তার কথা পরিপ্রেক্ষিতে এমন মন্তব্য করেন ট্রাম্প।

ফাউচি বলেন, মাস্ক পরা খু্বই গুরুত্বপূর্ণ এবং করোনা ঠেকাতে আমাদের সবার উচিত মাস্ক পরা। করোনা মোকাবেলায় মাস্ক পরা নিয়ে প্রথম থেকেই রাজনীতি চলছে যুক্তরাষ্ট্রে। অনেক আগে থেকেই মাস্কের বিরোধিতা করে আসছেন ট্রাম্প। তবে গেল শনিবার প্রকাশ্যে মাস্ক পরে সবাইকে তাক লাগিয়ে দেন মার্কিন প্রেসিডেন্ট। ফক্স নিউজকে দেওয়া সাক্ষাতকারে ট্রাম্প জানান, তিনি মাস্ক পরার পক্ষে না, প্রত্যেক মানুষের স্বাধীনতা থাকা উচিত। এ সময় ট্রাম্প আরো বলেন, সবাই বলছিল যে মাস্ক পরবেন না এবং হঠাৎ আবার সবাই বলতে শুরু করলো যে মাস্ক পরুন। আপনি জানেন, যে মাস্কের কারণে ক্ষতি হয়ে থাকে। তবে আমি মাস্কে বিশ্বাস করি। আমি মনে করি মাস্ক ভালো।

জর্জিয়ার দক্ষিণাংশে রাজ্যে রিপাবলিকান গভর্নর ব্রায়ান কেম্প চলতি মাসের পরের মাস থেকে বাসিন্দাদের মাস্ক পরার আহ্বান জানিয়েছেন। ওকলাহোমা সিটি কতৃপক্ষ রাজ্যব্যাপী মাস্কের প্রয়োজনীয়তার বিষয়টি বিবেচনা করছেন।

মার্কিন যুক্তরাষ্ট্রের বেশ কয়েকটি রাজ্য, মূলত দক্ষিণের রাজ্যগুলি, করোনাভাইরাসের তীব্রতা বাড়ছে। শনিবার সকাল পর্যন্ত  যুক্তরাষ্ট্রে করোনা শনাক্তের সংখ্যা ৩৭ লাখ ৭০ হাজার ১২ জন। মারা গেছে ১ লাখ ৪২ হাজার ৬৪ জন মানুষ।

সূত্রঃ ফক্স নিউজ