মিয়ানমারে প্রবাসী বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য ‘রাষ্ট্রদূত ভ্রমণ অনুদান’ ঘোষণা

মিয়ানমারে প্রবাসী বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য ‘রাষ্ট্রদূত ভ্রমণ অনুদান’ ঘোষণা

মিয়ানমারে প্রবাসী বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য ‘রাষ্ট্রদূত ভ্রমণ অনুদান’ ঘোষণা

মিয়ানমারে অবস্থিত বাংলাদেশ দূতাবাস প্রবাসী বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য ‘রাষ্ট্রদূত ভ্রমণ অনুদান’ ঘোষণা করেছে।শনিবার (৩০ ডিসেম্বর) দূতালয়ে ‘জাতীয় প্রবাসী দিবস-২০২৩’ উদযাপনের সময় রাষ্ট্রদূত ড. মো. মনোয়ার হোসেন এই ঘোষণা দেন।দিবসটি উপলক্ষে দূতাবাস মিয়ানমারে বসবাসরত প্রবাসী বাংলাদেশিদের অংশগ্রহণে এক মতবিনিময় সভার আয়োজন করে।

সভায় রাষ্ট্রদূত বক্তব্যের শুরুতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার পরিবারের শহীদ সদস্য এবং মহান মুক্তিযুদ্ধের ৩০ লাখ বীর শহীদের প্রতি গভীর শ্রদ্ধা জ্ঞাপন করেন।তিনি দেশের আর্থ-সামাজিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখার জন্য প্রবাসী বাংলাদেশিদের ভূয়সী প্রসংশা করেন।

প্রবাসীদের কল্যাণে দেশে এবং বিদেশে বাংলাদেশ সরকার গৃহীত বিভিন্ন সেবা, প্রণোদনা ও উদ্যোগের কথা তিনি সভায় তুলে ধরেন।রাষ্ট্রদূত দেশে বিনিয়োগ বৃদ্ধি ও বিদেশে বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বল করতে সকলের একসঙ্গে কাজ করার ওপর জোর দেন।

মতবিনিময় সভায় ড. মো. মনোয়ার হোসেন ‘রাষ্ট্রদূত ভ্রমণ অনুদান’ ঘোষণা করেন, যার অধীনে তিনি প্রতি বছর ৫ জন প্রবাসী বাংলাদেশি শিক্ষার্থীর শিক্ষা/গবেষণা কাজে বাংলাদেশ অথবা মিয়ানমারের অভ্যন্তরে ভ্রমণ-ব্যয় বহন করা হবে।অনুষ্ঠানে উপস্থিত প্রবাসীগণ রাষ্ট্রদূতের এই উদ্যোগকে ব্যাপক প্রশংসা করেন। তারা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের ‘সোনার বাংলা’ গড়ায় অংশ নিতে অধীর আগ্রহের কথা তুলে ধরেন।

দিবসটি উপলক্ষ্যে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও প্রবাসী কল্যান ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রীর বাণীপাঠ, প্রামাণ্যচিত্র প্রদর্শন এবং আলোচনা সভার আয়োজন করা হয়।ব্যবসায়ী, জাতিসংঘ, আন্তর্জাতিক সংস্থাসমূহ, বহুজাতিক কোম্পানিতে কর্মরত বাংলাদেশি নাগরিকসহ বাংলাদেশ সম্প্রদায়ের সদস্যগণ এবং দূতাবাসের কর্মকর্তা-কর্মচারীগণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

সূত্র : ইউএনবি