সর্বজনীন ভোটাধিকার চেয়ে ঢাবি শিক্ষার্থীর অবস্থান কর্মসূচি

সর্বজনীন ভোটাধিকার চেয়ে ঢাবি শিক্ষার্থীর অবস্থান কর্মসূচি

সংগৃহীত

আসন্ন জাতীয় সংসদ নির্বাচন বর্জন করে নির্দলীয় সরকার গঠন ও সর্বজনীন ভোটাধিকার প্রতিষ্ঠাসহ চার দফা দাবিতে অবস্থান কর্মসূচি পালন করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থী। ওই শিক্ষার্থীর নাম আকাশ বিশ্বাস, তিনি ইংরেজি বিভাগের প্রথম বর্ষের ছাত্র।

 শনিবার বিকাল চারটা থেকে কর্মসূচি শুরু করেন তিনি। দাবি আদায় না হওয়া পর্যন্ত কর্মসূচি চালানোর ঘোষণা দেন তিনি।

তার চার দফা দাবি হলো- একদলীয় সরকারের অধীনে ৭ই জানুয়ারির প্রহসনের নির্বাচন বর্জন করে নির্দলীয় সরকার গঠন করা ও সর্বজনীন ভোটাধিকার প্রতিষ্ঠা করা; জাতীয় ঐকমত্যের ভিত্তিতে গণতান্ত্রিকভাবে ক্ষমতা হস্তান্তরের সাংবিধানিক প্রক্রিয়া চালু করা; শুম, খুন, নির্যাতনের বিচার করা ও শ্রমিকের ন্যায্য মজুরি প্রদান ও সকল নাগরিকের নাগরিক অধিকার ও মানবিক মর্যাদা নিশ্চিত করা এবং রাষ্ট্র ও বিশ্ববিদ্যালয়ে গণতান্ত্রিক পরিসর সংকোচন বন্ধ করা ও গণমাধ্যমের স্বাধীনতা নিশ্চিত করা।

আকাশ বিশ্বাস বলেন, দলীয় সরকারের অধীনে ২০১৪ ও ২০১৮ এর নির্বাচনে বাংলাদেশের নাগরিকগণ তাদের ভোটাধিকার প্রয়োগ করতে পারেনি। আবারও একই রকম একটি নির্বাচন হতে যাচ্ছে যেখানে বাংলাদেশের নাগরিকদের গণতান্ত্রিক অধিকার পুনর্বার ভূলুষ্ঠিত হবে। আওয়ামী লীগের অধীনে এই ডামি নির্বাচনের প্রতি নাগরিকদের কোনো আস্থা নেই। এই নির্বাচন বাংলাদেশের ফ্যাসিবাদী শাসনব্যবস্থাকে আরও দীর্ঘায়িত করবে। তাই আমি এই নির্বাচনকে বর্জন করে নির্দলীয় সরকারের অধীনে একটি সুষ্ঠু, নিরপেক্ষ ও অংশগ্রহণমূলক নির্বাচন প্রত্যাশা করছি।

তিনি বলেন, দাবি আদায় না হওয়া পর্যন্ত আমি এই আন্দোলন চালিয়ে যাব। দেশের ছাত্র নাগরিকদের প্রতি ঐক্যবদ্ধ গণঅবস্থানের আহ্বান জানান এই শিক্ষার্থী।