গোপালগঞ্জে মাধ্যমিক স্তরে বিতরণ হবে ১৩ লাখ ৫২ হাজার বই

গোপালগঞ্জে মাধ্যমিক স্তরে বিতরণ হবে ১৩ লাখ ৫২ হাজার বই

ফাইল ছবি

গোপালগঞ্জে বই উৎসবে মাধ্যমিক স্তরে ১৩ লাখ ৫২ হাজার ৯৫১টি বই বিতরণ করা হবে। এরমধ্যে মাধ্যমিক বিদ্যালয়ে ৬ষ্ঠ শ্রেণি থেকে ৯ম শ্রেণি পর্যন্ত ১২ লাখ ১১ হাজার ৯৪১টি বই বিতরণ করা হবে। মাদ্রাসা স্তরে ৬ষ্ঠ শ্রেণি থেকে ৯ম শ্রেণির ১ লাখ ৪১ হাজার ১০টি বই বিতরণ করা হবে।

গোপালগঞ্জ জেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মুহাম্মদ সিদ্দিকুল ইসলাম এ তথ্য জানিয়েছেন। তিনি বলেন, গোপালগঞ্জ জেলার ৫ উপজেলার মাধ্যমিক বিদ্যালয় সমূহে ১২ লাখ ১১ হাজার ৫২১ টি বইয়ের চাহিদা রয়েছে।

এরমধ্যে গোপালগঞ্জ সদর উপজেলায় ৩ লাখ ৮৬ হাজার ৫৯১ টি বই, টুঙ্গিপাড়া উপজেলায় ১ লাখ ০৬ হাজার ৫১৫টি বই, কোটালীপাড়া উপজেলায় ১ লাখ ৮১ হাজার ৬১০ টিা বই মুকসুদপুর উপজেলায় ২ লাখ ৭৪ হাজার ১৮০ খানা  বই, কাশিয়ানী উপজেলায় ২ লাখ ৫শ’ বই বিতরণ করা হবে।

ওই কর্মকর্তা আরও বলেন, মাদ্রাসা স্তরে ৬ষ্ঠ শ্রেণি থেকে ৯ম শ্রেণির ১ লাখ ৪১ হাজার ১০ টি বই বিতরণ করা হবে। এরমধ্যে  গোপালগঞ্জ সদর উপজেলায় ৩০ হাজার ১৭৫টি বই, টুঙ্গিপাড়া উপজেলায় ৬ হাজার ৯১০ টিা বই, কোটালীপাড়া উপজেলায় ১২ হাজার ৯৪০টি বই, কাশিয়ানী উপজেলায় ৩১ হাজার ৪৭০ টি বই ও মুকসুদপুর উপজেলায় ৫৯ হাজার ৫১৫ টি বই বিতরণ করা হবে।

প্রাপ্ত সকল বই আমরা বিদ্যালয়গুলোতে পাঠিয়ে দিয়েছি। এখনো কিছু বই এসে পৌঁছায়নি। অবশিষ্ট বই ৩১ ডিসেম্বরের মধ্যে এসে পৌছাবে। বই আসামাত্র আমরা বিদ্যালয়ে পৌঁছে দেব।

এদিকে, জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা নিখিল চন্দ্র হালদার জানিয়েছে, গোপালগঞ্জ জেলার ৫ উপজেলার প্রাথমিক বিদ্যালয়ের  চাহিদার ৬ লাখ ৮৬ হাজার ৬৫৭টি বই এসে পৌঁছিয়েছে। বই উৎসবরে দিন প্রাথমিক বিদ্যালয়ের শতভাগ বই বিনামূল্যে শিশুদের হাতে তুলে দেওয়া হবে।

টুঙ্গিপাড়া উপজেলার নিলফা-বয়রা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মামুন সিকদার বলেন, আমার বিদ্যালয়ে ৬ষ্ঠ শ্রেণি থেকে ৯ম শ্রেণির বই এসে পৌঁছিয়েছে। শুধু ৮ম শ্রেণির সামান্য কিছু বই আসেনি। আশা করছি অবশিষ্ট বই ৩১ ডিসেম্বরের মধ্যে আমরা পেয়ে যাব। আগামী ১ জানুয়রি আমরা বই উৎসবের দিনে শিক্ষার্থীদের হাতে সব বই তুলে দেব।

গোপালগঞ্জ সদর উপজেলার মাঝিগাতী দশপল্লী নেছার উদ্দিন খান উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক প্রসাদ কুমার মৃধা বলেন, আমার বিদ্যালয়ে ৬ষ্ঠ, ৭ম শ্রেণির বই এসে পৌঁছিয়েছে। এখনো অষ্টম ও নবম শ্রেণির বই পাইনি। এ ব্যাপারে আমি উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসে যোগাযোগ করেছিলাম। তারা  ৩১ ডিসেম্বরের মধ্যে সব বই দেবেন বলে জানিয়েছেন।