ওয়ানডে ক্রিকেটকেও বিদায় জানালেন ওয়ার্নার

ওয়ানডে ক্রিকেটকেও বিদায় জানালেন ওয়ার্নার

ওয়ার্নার

ঘরের মাটিতে পাকিস্তানের বিপক্ষে সিডনি টেস্ট খেলেই টেস্ট ক্রিকেটকে বিদায় জানাবেন ওয়ার্নার এ কথা আগেই নিশ্চিত করেছিলেন তিনি। তবে কদিন আগেই বিশ্বকাপ জেতা এই তারকা যে একদিনের ক্রিকেট থেকেও অবসর নেবেন তা ধারণা করেননি কেউই। তবে ওয়ার্নার জানিয়েছেন, সাদা পোশাকের মত রঙিন পোশাকের ক্রিকেটকেও বিদায় জানাচ্ছেন তিনি।

ভারতের মাটিতে অস্ট্রেলিয়ার ওয়ানডে বিশ্বকাপ জয়ের অন্যতম নায়ক ছিলেন ওয়ার্নার। টুর্নামেন্টজুড়েই ব্যাট হাতে আলো জ্বালিয়েছেন তিনি। তবে একদিনের ক্রিকেটে আর ব্যাট হাতে বোলারদের তুলোধুনো করতে দেখা যাবেনা কিংবদন্তি এই ক্রিকেটারকে।

ভারতের মাটিতে ওয়ানডে বিশ্বকাপের ফাইনালই ছিল একদিনের ক্রিকেটে ওয়ার্নারের খেলা সবশেষ ম্যাচ। এ কথা তিনি নিসগচিত করেছেন নিজেই। নতুন বছরের শুরুতেই সংবাদ সম্মেলনে ওয়ার্নার বলেন,  ‘আমি ওয়ানডে ক্রিকেট থেকে অবসর নিচ্ছি। ভারতে বিশ্বকাপ জেতাটা একটি বড় অর্জন ছিল। ওয়ানডে ক্রিকেটকে বিদায় জানানোর ফলে আমি অন্য ফ্র্যাঞ্চাইজি লিগগুলো খেলতে পারব। আর আমার অবসরে অস্ট্রেলিয়াকে তরুণ ক্রিকেটাররা এগিয়ে নেবে।’ 

ওয়ার্নার অস্ট্রেলিয়ার হয়ে ওয়ানডে খেলা শুরু করেন ২০০৯ সালে। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ম্যাচ দিয়ে এই ফরম্যাটে অভিষেক হয় তাঁর। এরপর অজিদের হয়ে খেলেছেন ১৬১ ম্যাচ, করেছেন ৬ হাজার ৯৩২। একদিনের ক্রিকেটে ৩৩ অর্ধশতকের সাথে ২২টি শতকও আছে তাঁর।

অস্ট্রেলিয়ার হয়ে অভিষেকের পর থেকে গত এক যুগেরও বেশি সময় ধরে ওপেনার হয়ে খেলছেন তিনি। অজিদের ইতিহাসে অন্যতম সেরা ওপেনারে পরিণত হয়েছেন তিনি। এদিকে টেস্টের পাশাপাশি ওয়ানডে ক্রিকেটকে বিদায় জানালেও তিনি আন্তর্জাতিক টি-টোয়েন্টির পাশাপাশি বিভিন্ন ফ্র্যাঞ্চাইজি লিগে খেলা চালিয়ে যাবেন বলে জানিয়েছেন।