বগুড়ায় নতুন বই পেল সাড়ে ৯ লাখ শিক্ষার্থী

বগুড়ায় নতুন বই পেল সাড়ে ৯ লাখ শিক্ষার্থী

সংগৃহীত

বগুড়ায় বছরের প্রথম দিনে নতুন বই পেল সাড়ে ৯ লাখ শিক্ষার্থী। এদিন জেলার সব শিক্ষা প্রতিষ্ঠানে নতুন বইয়ের ঘ্রাণ আর উল্লাসে মেতে ওঠে শিক্ষার্থীরা। তাদের আত্মহারা আনন্দে খুশি অভিভাবকরাও। সোমবার বেলা ১১টায় বগুড়া বিয়াম মডেল স্কুল অ্যান্ড কলেজে শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দিয়ে বই উৎসবের উদ্বোধন করেন রাজশাহী বিভাগীয় কমিশনার ড. দেওয়ান মুহাম্মাদ হুমায়ুন কবীর। 

বই উৎসবে সভাপতিত্ব করেন বগুড়া জেলা প্রসাশক মো. সাইফুল ইসলাম। বিশেষ অতিথি ছিলেন বিয়াম ফাউন্ডেশনের আঞ্চলিক কেন্দ্রের পরিচালক আব্দুর রফিক, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) আফছানা ইয়াসমিন, জেলা শিক্ষা অফিসার হযরত আলী ও বিয়াম মডেল স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ মোস্তাফিজুর রহমান।

জেলা শিক্ষা অফিস সূত্রে জানা যায়, বগুড়ায় প্রাথমিক ও মাধ্যমিক স্তরের ৯ লাখ ৩৬ হাজার ৯৯৭ জন শিক্ষার্থী নতুন বই পেয়েছে। জেলার ১২টি উপজেলার প্রাথমিক স্তরে ২ হাজার ৪৯৫ টি শিক্ষা প্রতিষ্ঠানের ৪ লাখ ৭৭ হাজার ২৪৭ জন শিক্ষার্থীর মধ্যে ২০ লাখ ৭০ হাজার ১৮০ টি বই বিতরণ করা হয়। মাধ্যমিক স্তরে ৭৪৬ টি শিক্ষা প্রতিষ্ঠানের ৪ লাখ ৫৯ হাজার ৭৫০ জন শিক্ষার্থীর মধ্যে ৩৫ লাখ ৩১ হাজার ২৩ টি বই বিতরণ করা হয়।

বই উৎসবে প্রধান অতিথির বক্তব্যে ড. দেওয়ান মুহাম্মাদ হুমায়ুন কবির বলেন, শিক্ষাকে মানসম্মত করতে ২০১০ সাল থেকে আওয়ামী লীগ সরকার প্রতিবছর ১ জানুয়ারি বই উৎসব করে আসছে। ২০১০ সাল থেকে এ পর্যন্ত সারাদেশে মাধ্যমিক স্তর পর্যন্ত শিক্ষার্থীদের মাঝে ৪৬৪ কোটি ৭৮ লাখ ২৯ হাজার ৮৮৩ কপি বই বিনামূল্যে বিতরণ করা হয়েছে। এছাড়াও ২০১৭ সাল থেকে সরকার সংখ্যালঘু জাতিগোষ্ঠীর শিশুদের মাতৃভাষায় অধ্যায়নের জন্য চাকমা, মারমা, ত্রিপুরা, গারো এবং সাদরি ভাষাতে বই বিতরণের পাশাপাশি অন্ধ শিক্ষার্থীদের মধ্যেও বই বিতরণ করছে।