যুদ্ধবিরতি ও জিম্মি মুক্তির আলোচনা স্থগিত করল হামাস

যুদ্ধবিরতি ও জিম্মি মুক্তির আলোচনা স্থগিত করল হামাস

সংগৃহীত

ইসরায়েলের সঙ্গে যুদ্ধবিরতি আলোচনা স্থগিত করার ঘোষণা দিয়েছে ফিলিস্তিনের স্বাধীনতাকামী গোষ্ঠী হামাস। 

মঙ্গলবার হামাসের পলিটব্যুরোর উপপ্রধান সালেহ আল- আরুরিকে লেবাবনে ড্রোন হামলা চালিয়ে হত্যা করে ইসরায়েল। এরপরই এই সিদ্ধান্ত নেয় গাজাভিত্তিক সশস্ত্র গোষ্ঠীটি।

গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, “হামাস ইসরায়েলের সঙ্গে যুদ্ধবিরতির অথবা জিম্মি মুক্তির আলোচনা স্থগিতের সিদ্ধান্তের ব্যাপারে মধ্যস্থতাকারীদের অবহিত করেছে।”

হামাসের সামরিক শাখা আল-কাসেম ব্রিগেডসের অন্যতম প্রতিষ্ঠাতা সালেহ আল- আরুরিকে লক্ষ্য করে লেবাননের রাজধানী বৈরুতের একটি ভবনে ড্রোন থেকে মিসাইল হামলা চালায় ইসরায়েল। ওই হামলায় সালেহ ছাড়াও আল-কাসেম ব্রিগেডসের দুই কমান্ডারসহ অন্তত সাতজন নিহত হয়।

গত ৭ অক্টোবর থেকে গাজায় নির্বিচারে বোমা হামলা শুরু করে ইসরায়েল। ২৮ অক্টোবর থেকে শুরু হয় স্থল অভিযান। প্রায় তিন মাস ধরে চলা এই যুদ্ধে ২২ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে। এর মধ্যে ৭০ শতাংশই নারী ও শিশু। আহত হয়েছে প্রায় ৬০ হাজার।

এছাড়া ইসরায়েলিদের বর্বর হামলায় গাজার প্রায় ৭০ শতাংশ ঘর-বাড়ি ধ্বংস হয়ে গেছে। এতে উপত্যকাটির প্রায় ২০ লাখ মানুষ বাস্তুচ্যুত হয়ে পড়েছে। ঘর-বাড়ি হারানোর পাশাপাশি তীব্র খাদ্য সংকটেও পড়েছে গাজাবাসী। সূত্রমিডল ইস্ট মনিটরআনাদোলু এজেন্সি