কেপটাউনে আজ ভারত-দঃ আফ্রিকা দ্বিতীয় টেস্ট, ম্যাচ জিততে মরিয়া ভারত

কেপটাউনে আজ ভারত-দঃ আফ্রিকা দ্বিতীয় টেস্ট, ম্যাচ জিততে মরিয়া ভারত

সংগৃহীত

টি-২০ এবং ওডিআই সিরিজে ভারত তার দাপট দেখাতে পারলেও টেস্টে সিরিজে এসে তা একেবারে উবে গেছে। সেঞ্চুরিয়ানে প্রথম টেস্টেই লজ্জার হার হারায় সিরিজে ১-০ তে পিছিয়ে রয়েছে ভারত। বুধবার (৩ ডিসেম্বর) থেকে শুরু হচ্ছে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ভারতের দ্বিতীয় টেস্ট। এই ম্যাচটি ভারতীয় দলের কাছে খুবই গুরুত্বপূর্ণ। কারণ এই ম্যাচ জিতলেই সিরিজটি ড্র করতে পারবে ভারত। আর না হলে সিরিজটি হাতছাড়া হবে। কেপ টাউনে ম্যাচটি শুরু হবে দুপুর আড়াইটায়।

প্রসঙ্গত, এর আগে কেপটাউনের নিউল্যান্ডসে খেলা ৬টি টেস্টে ম্যাচের একটি ম্যাচও জিততে পারেনি ভারত। এই দিক দিয়ে বিবেচনা করলে, ম্যাচ শুরুর আগেই কিছুটা পিছিয়ে ভারত।

প্রথম ম্যাচেই পরাজিত হয়ে দক্ষিণ আফ্রিকাতে টেস্ট জয়ের স্বপ্ন ভেস্তে গিয়েছে টিম ইন্ডিয়ার। দুই ম্যাচের টেস্ট সিরিজে ভারতকে টিকে থাকতে শেষ ম্যাচটি জয় করতে হবে। প্রথম টেস্টে ভারতীয় দলের পারফর্ম্যান্স ছিল খুবই খারাপ , ব্যাটিং বোলিং ও ফিল্ডিং ছিল খুবই নিম্নমানের। এই টেস্টে জিতে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের তালিকায় নিজেদের জায়গা পোক্ত করতে চায় ভারত। প্রোটিয়াদের বিপক্ষে প্রথম টেস্টে হারের ফলে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট টেবিলে অনেক ক্ষতির মুখে পড়েছে ভারত। ষষ্ঠ স্থানে নেমে এসেছে দল। অন্যদিকে ভারতকে ক্লিন সুইপ করে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট টেবিলের শীর্ষে নিজেদের অবস্থান আরও মজবুত করার চেষ্টা করতে চাইবে দক্ষিণ আফ্রিকা।

এদিকে ভারতীয় গণমাধ্যম আনন্দবাজার পত্রিকার খবরে জানা গেছে, সিরিজের প্রথম ম্যাচে লজ্জাজনক হারের পর ভারতীয়দলে আসতে যাচ্ছে একাধিক পরিবর্তন।

অন্যদিকে সেঞ্চুরিয়ান টেস্টে বাধা সৃষ্টি করেছিল বৃষ্টি । কেপটাউন টেস্টেও কি বৃষ্টির সম্ভাবনা আছে? আবহাওয়া দপ্তর জানিয়েছে, সিরিজের দ্বিতীয় টেস্টের আগে বুধবার(৩ জানুয়ারি) কেপটাউনের আবহাওয়া থাকবে অতীব মনোরম। আবহাওয়ার রিপোর্ট অনুযায়ী বৃষ্টির কোন সম্ভাবনা নেই। তবে ম্যাচের শুরুর দিকে তাপমাত্রা থাকবে ২৫-২৭ ডিগ্রি সেলসিয়াস। বেলা গড়ানোর সাথে সাথে আর্দ্রতাও বাড়বে। ৬৫ শতাংশ আর্দ্রতা থাকার সম্ভাবনা রয়েছে। এছাড়া ম্যাচ চলাকালীণ ২৫-৩০ কিমি প্রতি ঘন্টা বেগে বাতাস বইবে।

দক্ষিণ আফ্রিকার কেপ টাউনের নিউল্যান্ডস ক্রিকেট স্টেডিয়ামের পিচ ব্যাটিং সহায়ক। তবে ব্যাটিংয়ের পাশাপাশি বোলাররাও বেশ সুবিধা পেয়ে থাকেন এই পিচে৷ এই পিচে ব্যাটসম্যানদের সামনে মূল অস্ত্র হয়ে দাঁড়াতে পারেন পেসাররা৷ কারণ পেসাররা এই পিচে ভালো সুবিধা পান। ইনিংস যত এগোবে, ম্যাচে ততই পেসারদের প্রভাব বাড়বে।

দ্বিতীয় টেস্টের জন্য ভারতের সম্ভাব্য একাদশ

রোহিত শর্মা (অধিনায়ক), যশস্বী জয়সওয়াল, শুভমান গিল, বিরাট কোহলি, শ্রেয়াস আইয়ার, কেএল রাহুল (উইকেটরক্ষক), রবীন্দ্র জাদেজা, শার্দুল ঠাকুর, জসপ্রীত বুমরাহ, মহম্মদ সিরাজ, প্রসিদ্ধ কৃষ্ণা/ আবেশ খান।