ময়মনসিংহের ফুলপুরে অবৈধ বিড়ি ফ্যাক্টরীতে কাস্টমসের অভিযান

ময়মনসিংহের ফুলপুরে অবৈধ বিড়ি ফ্যাক্টরীতে কাস্টমসের অভিযান

ছবি: প্রতিনিধি

ময়মনসিংহের ফুলপুর উপজেলার শাহাপুরে অবস্থিত জাকিয়া বিড়ি ফ্যাক্টরী ও চরপাড়ায় রুমি বিড়ির ডিলারের বাড়িতে  অভিযান চালিয়ে সরকারি রাজস্ব ফাঁকি দেওয়া বিপুল পরিমান নকল ব্যান্ডরোলযুক্ত অবৈধ কমদামী বি‌ড়ি জব্দ করেছে কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট বিভাগ। মঙ্গলবার ময়মনসিংহ কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেটের একটি চৌকস টিম এ অভিযান পরিচালনা করেন।  

কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট বিভাগ সূত্রে জানা যায়, সরকারের মোটা অংকের টাকা রাজস্ব ফাঁকি দিয়ে একটি অসাধু চক্র ও কিছু ডিলার দীর্ঘদিন ধরে ময়মনসিংহ জেলার বিভিন্ন বাজারে নকল ব্যান্ডরোলযুক্ত বিভিন্ন ব্রান্ডের বিড়ি উৎপাদন ও বিক্রি করে আসছে। গোপন সংবাদের ভিত্তিতে ময়মনসিংহ কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেটের রাজস্ব কর্মকর্তা মো. আবুল হাসনাথ শাহাংগী চৌধুরীর নেতৃত্বে একটি চৌকস টিম ফুলপুর উপজেলার শাহাপুরে অবস্থিত জাকিয়া বিড়ি ফ্যাক্টরীতে অভিযান ও তল্লাশি চালায়।

অভিযানের খবর পেয়ে ফ্যাক্টরীর মালিক পালিয়ে যায় তবে ফ্যাক্টরীতে ২ জন মহিলা শ্রমিক কর্মরত ছিল। ফ্যাক্টরী থেকে ৩০ হাজার শলাকা সরকারী রাজস্ব ফাঁকি দেওয়া অবৈধ জাকিয়া বিড়ি এবং বিড়ি তৈরির বিভিন্ন উপকরন জব্দ করা হয়। অভিযান শেষে জব্দকৃত বিড়ি ও বিড়ি তৈরির সকল উপকরন কাস্টমস অফিসে নিয়ে যাওয়া হয়।

জাকিয়া বিড়ি ফ্যাক্টরীতে অভিযানকালে স্থানীয় জনগণের মধ্য আতংক এবং ভীতিকর পরিস্থিতি সৃষ্টি হয়। উক্ত গ্রামের ইউপি সদস্য ঘটনা স্থানে উপস্থিত হয়ে কাস্টমস কর্মকর্তা কে অবগত করেন ভবিষ্যতে অবৈধভাবে আর বিড়ি তৈরী করবে না।

পরে চরপাড়ায় রুমি বিড়ির ডিলারের বাড়িতে অভিযান চালায় কাস্টমস কর্তৃপক্ষ। এসময় ১ বস্তায় ৪২ হাজার শলাকা নকল ব্যান্ডরোলযুক্ত রুমি বিড়ি জব্দ করা হয়। দুটি অভিযান থেকে মোট ৭২ হাজার শলাকা অবৈধ জাকিয়া বিড়ি ও রুমি বিড়ি জব্দ করা হয়েছে।

রাজস্ব কর্মকর্তা মো. আবুল হাসনাথ শাহাংগী চৌধুরী জানান, অভিযান থেকে বিপুল পরিমান সরকারি রাজস্ব ফাঁকি দেওয়া অবৈধ বিড়ি জব্দ করা হয়েছে। এসব নকল বিড়ি কোম্পানিগুলো দৈনিক বিপুল টাকার রাজস্ব ফাকি দিয়ে দীর্ঘদিন ধরে অবৈধভাবে তাদের ব্যাবসা কার্যক্রম পরিচালনা করে আসছিল। নকল বিড়ি গুলো কাষ্টমস বিধি মোতাবেক জব্দ দেখিয়ে আইন অনুযায়ী ব্যাবস্থা গ্রহন করা হবে। নকলের বিরুদ্ধে আমাদের অভিযান অব্যহত থাকবে।