ফের নির্বাচনী প্রতীক হারাল ইমরান খানের পিটিআই

ফের নির্বাচনী প্রতীক হারাল ইমরান খানের পিটিআই

ছবি: সংগৃহীত

ইমরান খানের দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) আবারো দলীয় প্রতীক ব্যাট হারিয়েছে। প্রতীক বাতিল করে প্রথমে নির্দেশনা দিয়েছিল দেশটির নির্বাচন কমিশন। পরে তা আবার প্রত্যাহার করে রায় দেয় আদালত। বুধবার পেশোয়ার হাইকোর্টের বিচারক ফের দলটির দলীয় প্রতীক বাতিল ঘোষণা করেছেন।

সংবাদমাধ্যম ডনের প্রতিবেদনে বলা হয়, পাকিস্তানের নির্বাচন কমিশনের রিভিউ পিটিশনে পেশোয়ার হাইকোর্টের বিচারক এজাজ খান আগের দিন সংরক্ষিত এই রায় ঘোষণা করেন।

২২ ডিসেম্বর, পাকিস্তানের নির্বাচন কমিশন (ইসিপি) পিটিআই-এর আন্তঃদলীয় নির্বাচন প্রত্যাখ্যান করে এবং দলটির প্রতীক ক্রিকেট ব্যাট বাতিল ঘোষণা করে। গত ডিসেম্বরে দলের অভ্যন্তরীণ নির্বাচনে ব্যারিস্টার গোহর খান পিটিআইয়ের নতুন চেয়ারম্যান নির্বাচিত হন।

পেশোয়ার হাইকোর্টে সেই রায়কে চ্যালেঞ্জ করেছিল পিটিআই। বর্তমানে রাষ্ট্রদ্রোহ, দুর্নীতিসহ একাধিক মামলায় অভিযুক্ত ইমরান খান রাওয়ালপিন্ডির আদিয়ালা কারাগারে আছেন।

বিচারপতি এজাজ খানের সভাপতিত্বে শুনানির সময় পিটিআইয়ের কৌঁসুলি আনোয়ার বলেছিলেন, ইসিপি কোনো বিচারিক প্রতিষ্ঠান নয়। তিনি আরও বলেন, নিজের রায়ের পক্ষে বা বিপক্ষে আদালতের হস্তক্ষেপ চাওয়া আদালত অবমাননার শামিল।

গোহর খান ইসলামাবাদে সাংবাদিকদের সঙ্গে বৈঠকের সময় প্রশ্নের জবাব দেন। তিনি পাকিস্তানের বর্তমান রাজনৈতিক পরিস্থিতি, বিশেষ করে নির্বাচনী প্রতীক নিয়ে তার দলের চ্যালেঞ্জসহ চলমান পরিস্থিতি নিয়ে কথা বলেন।

গোহর খান বলেন, ‘ব্যাট’ বরাদ্দ না পেলেও তার দল ৮ ফেব্রুয়ারির নির্বাচনে ভিন্ন প্রতীকে অংশগ্রহণ করবে, তবে তিনি কখনোই অন্য দলের জন্য ফাঁকা মাঠ রাখবেন না।

তিনি বলেন, ব্যাট প্রতীক না পেলেও আমরা নির্বাচনে অংশ নেব। পিটিআই কোনো অবস্থাতেই নির্বাচন বয়কট করবে না।

শক্তিশালী সামরিক সংস্থার সঙ্গে তার দলের কোনো বিরোধ আছে এমন ধারণাও তিনি প্রত্যাখ্যান করেন। তিনি বলেন, পিটিআই ও ইমরান খান শুরু থেকেই ধারাবাহিকভাবে বলে আসছেন যে সামরিক বাহিনী আমাদের, দেশ আমাদের এবং এস্টাবলিশমেন্টসহ কারো সঙ্গে কোনো বিরোধ নেই।