কেজরিওয়ালকে আজ গ্রেফতার করা হবে!

কেজরিওয়ালকে আজ গ্রেফতার করা হবে!

দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল

গ্রেফতার হতে পারেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। তা-ও আবার বৃহস্পতিবার সকালেই! এমনই দাবি করছেন কেজরির দল আপের নেতামন্ত্রীরা। আপ সূত্রে খবর, যেকোনো পরিস্থিতির মোকাবেলায় প্রস্তুত দল। অর্থাৎ, কেজরিওয়াল গ্রেফতার হলেও যাবতীয় রাজনৈতিক ঝড় সামাল দিতে প্রস্তুত তারা।

বুধবার রাতে নিজের এক্স হ্যান্ডলে আপ নেত্রী তথা কেজরিওয়াল মন্ত্রিসভার সদস্য আতিশী মারলেনা দাবি করেন যে বৃহস্পতিবার সকালে কেজরিওয়ালের বাড়িতে তল্লাশি চালানোর পর তাকে গ্রেফতার করবে ভারতের আর্থিক তদন্তকারী সংস্থা ইডি। তার কয়েক মিনিটের মধ্যেই প্রায় একই বক্তব্য টুইট করেন আপ নেতা সৌরভ ভরদ্বাজ, জাসমিন শাহ এবং সন্দীপ পাঠক। আপ নেতাদের মধ্যে জাসমিন ইডি সূত্রকে উদ্ধৃত করে, কেজরি গ্রেফতার হতে পারেন বলে দাবি করেন। যদিও কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাটির সূত্রে খবর, কেজরিওয়ালের গ্রেফতারি সম্পর্কে তাদের কাছে কোনো খবর নেই।

এর আগে দিল্লির আবগারি ‘দুর্নীতি’র তদন্তে কেজরিওয়ালকে তিনবার ডেকে পাঠিয়েছিল ইডি। কিন্তু প্রতিবারই জিজ্ঞাসাবাদ এড়িয়ে গিয়েছেন দিল্লির মুখ্যমন্ত্রী। গত ২২ ডিসেম্বর তাকে সমন পাঠিয়ে বুধবার নিজেদের দফতরে ডেকে পাঠিয়েছিল ইডি। তবে সকালেই কেজরিয়াল জানিয়ে দেন, তিনি ইডির মুখোমুখি হচ্ছেন না। কেন আসছেন না, তার কারণও দিল্লির মুখ্যমন্ত্রী জানিয়েছেন বলে ইডি সূত্রে জানা যায়।

এর আগে যথাক্রমে ২ নভেম্বর এবং ২১ ডিসেম্বর ডেকে পাঠানো হয়েছিল আপ প্রধানকে। তিনি সেই তলবেও সাড়া দেননি। এর মধ্যে ২১ ডিসেম্বর অরবিন্দ তার যোগাভ্যাসের অনুশীলনের জন্য যেতে পারেননি বলে জানিয়েছিলেন আপ নেতা সৌরভ ভরদ্বাজ। তার আগেও নভেম্বরে ইডির সমনে সাড়া না দিয়ে মধ্যপ্রদেশে প্রচারের কাজে চলে গিয়েছিলেন কেজরিওয়াল। আপের তরফে বলা হয়েছিল রাজনৈতিক প্রতিহিংসার কারণে ডেকে পাঠানো হচ্ছে। শুধু তা-ই নয়, কেজরিওয়ালকে ইডি যে সমন পাঠাচ্ছে, তা আইনত বৈধ নয় বলেও দাবি করেছিল আপ।

একই কথা বলেছিলেন আপপ্রধানও। বুধবারও ইডিকে দেয়া জবাবে অরবিন্দ জানিয়েছেন, তাকে পাঠানো ইডির সমন বেআইনি। তদন্তে যে কোনও রকমের সাহায্য করতে তিনি প্রস্তুত। যেকোনো আইনত বৈধ সমনেরও জবাব দিতে রাজি। কিন্তু বেআইনি সমনগুলো সরাতে হবে।
সূত্র : আনন্দবাজার পত্রিকা