পশ্চিমবঙ্গে যাত্রা শুরু করছেন রাহুল গান্ধী

পশ্চিমবঙ্গে যাত্রা শুরু করছেন রাহুল গান্ধী

ফাইল ছবি।

দেশকে একসূত্রে বাঁধতে রাহুল গান্ধীর ‘ভারত জোড়ো যাত্রা’ গত বছর ব্যাপক সাড়া ফেলেছিল।প্রায় ১৫০ দিন ধরে কন্যাকুমারী থেকে কাশ্মীর যাত্রা করেছিলেন তিনি। যা কংগ্রেস নেতা-কর্মী-সমর্থক থেকে সাধারণ মানুষকেও বিশেষভাবে উদ্দীপ্ত করেছিল।

এবার লোকসভা নির্বাচনের আগেও ভারতবাসীর কাছে পৌঁছতে ফের ভারত জোড়ো যাত্রা শুরু করতে চলেছেন রাহুল গান্ধী। তবে এবার পশ্চিম থেকে পূর্বে ‘ভারত জোড়ো যাত্রা’ হবে। এই যাত্রার নামে কিছুটা বদল আনা হয়েছে। কংগ্রেস এই যাত্রার নাম দিয়েছে ‘ভারত জোড়ো ন্যায় যাত্রা’। যা লোকসভা নির্বাচনের আগে বিশেষ তাৎপর্যপূর্ণ।এবার পশ্চিমবঙ্গের মানুষের কাছে এই যাত্রার অন্যতম আকর্ষণ হলো পশ্চিমবঙ্গের ৭টি জেলার মধ্য দিয়ে ৫ দিন ধরে যাত্রা করবেন রাহুল গান্ধী।

কংগ্রেস জানিয়েছে, আগামী ১৪ জানুয়ারি মণিপুরের রাজধানী ইম্ফল থেকে ‘ভারত জোড়ো ন্যায় যাত্রা’ শুরু করবেন রাহুল গান্ধী। অরুণাচল প্রদেশ, আসাম, পশ্চিমবঙ্গসহ মোট ১৫টি রাজ্যের ১১০টি জেলার ওপর দিয়ে গিয়ে মহারাষ্ট্রের মুম্বাইয়ে এই যাত্রা শেষ হবে।

৬৭ দিন ধরে মোট ৬৭০০ কিলোমিটার যাত্রা হবে। যার মধ্যে ১০০টি লোকসভা কেন্দ্র রয়েছে। প্রথমে অরুণাচল প্রদেশ এই যাত্রার অন্তর্ভুক্ত না থাকলেও পরে এটি সংযোজন করা হয়েছে। বিশেষ তাৎপর্যপূর্ণ হলো, আগামী ২২ জানুয়ারি, রাম মন্দিরের উদ্বোধনের দিন দলীয় কর্মী-সমর্থকদের সঙ্গে নিয়ে বিজেপি শাসিত রাজ্য আসামের উপর দিয়ে ভারত জোড়ো ন্যায় যাত্রা করবেন রাহুল গান্ধী। এছাড়া ১১ দিন ধরে উত্তর প্রদেশের ২০টি জেলার মধ্য দিয়ে ১০৭৪ কিলোমিটার যাত্রা হবে।

অন্যদিকে, ইন্ডিয়া জোটের আসন ভাগাভাগি নিয়ে তৃণমূলের সঙ্গে প্রদেশ কংগ্রেসের বিরোধ প্রকাশ্যে এসেছে, এই আবহে পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলার ওপর দিয়ে ভারত জোড়ো ন্যায় যাত্রা করতে চলেছেন রাহুল গান্ধী।