আরব সাগরে হাইজ্যাক হওয়া ভারতীয় জাহাজ উদ্ধার

আরব সাগরে হাইজ্যাক হওয়া ভারতীয় জাহাজ উদ্ধার

আরব সাগরে হাইজ্যাক হওয়া ভারতীয় জাহাজ উদ্ধার

আরব সাগরের সোমালিয়া সমুদ্রসীমার কাছে হাইজ্যাক করা বাণিজ্যিক জাহাজটিকে উদ্ধার করল ভারতীয় নৌবাহিনী। নিরাপদে উদ্ধার করা হয়েছে জাহাজে থাকা ১৫ জন ভারতীয়-সহ মোট ২১ জনকে।

জলদস্যুদের হাত থেকে কিভাবে নৌবাহিনী হাইজ্যাক করা জাহাজটিকে উদ্ধার করলেন, রোমহর্ষক সেই ভিডিও টুইট করেছে নৌবাহিনী। তাতে দেখা যাচ্ছে, নৌবাহিনীর কমান্ডোরা জাহাজে উঠছেন। তাদের অপারেশনের বেশ কিছু মুহূর্তে তুলে ধরা হয়েছে ভিডিওতে।বাহারাইনের দিকে যাচ্ছিল ‘এমভি লিলা নরফোক’ নামের জাহাজটি। সোমালিয়ার ৪৫৮ কিলোমিটার দক্ষিণ-পূর্বে হাইজ্যাকের ঘটনাটি ঘটেছে।

নৌবাহিনী সূত্রের খবর, সোমালিয়ার উপকূলে আচমকা পাঁচ থেকে ছ'জন সশস্ত্র অপহরণকারী বাণিজ্যিক জাহাজে উঠে পড়ে জাহাজটিকে হাইজ্যাক করে।

অপহরণের খবর পাওয়ার পরই উদ্ধারে নামে নৌবাহিনী। নৌবাহিনীর যুদ্ধজাহাজ আইএনএস চেন্নাই অপহৃত জাহাজের উদ্দেশে রওনা দেয়। একই সাথে নজরদারি শুরু হয় হেলিকপ্টারেও। বিপদ বুঝে জলদস্যুরা পালিয়ে যায়। হাইজ্যাক হওয়া জাহাজটিকে উদ্ধারের অপারেশনে যুক্ত কর্মীদের অভিনন্দন জানিয়েছে নৌবাহিনী।

জানা গেছে, ইসরাইল-হামাস যুদ্ধের পর থেকেই আরব সাগরে জাহাজ হাইজ্যাকের ঘটনা ঘটছে। মাঝেমধ্যেই জলদস্যুদের হামলার মুখোমুখি হতে হচ্ছে। যে কারণে পানিপথে সুরক্ষা আরো নিশ্চিত করতে তৎপর হয়েছে নৌবাহিনী। তবে, কারা এই অপহরণ কাণ্ডের পেছনে রয়েছে, তা এখনো নিশ্চিত করে জানায়নি নৌবাহিনী।
সূত্র : দি ওয়াল