চীন থেকে জে-৩১ যুদ্ধবিমান কিনছে পাকিস্তান

চীন থেকে জে-৩১ যুদ্ধবিমান কিনছে পাকিস্তান

ছবি: সংগৃহীত

বিমানবাহিনীকে শক্তিশালী করতে চীনের দ্বারস্থ হচ্ছে পাকিস্তান। খুব শিগগিরই চীনের কাছ থেকে জে-৩১ যুদ্ধবিমান কিনতে চলেছে তারা।

চীনে তৈরি জে-৩১ ‘স্টিলথ’ যুদ্ধবিমান যুক্তরাষ্ট্রের যুদ্ধবিমান এফ-৩৫ এবং এফ-২২ বিমানের অনুলিপি। আর সেই যুদ্ধবিমান পাকিস্তানের হাতে এলে তা এশিয়ার আকাশে ক্ষমতার ভারসাম্য পাল্টে দিতে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞেরা।

বর্তমানে প্রধান যুদ্ধবিমান হিসেবে পাকিস্তানের হাতে রয়েছে এফ-১৬। তবে চীনের জে-৩১ হাতে আসার পর সেই যুদ্ধবিমান এফ-১৬কে প্রতিস্থাপন করতে পারে। 

চলতি সপ্তাহের শুরুতে পাকিস্তানের সংবাদমাধ্যমগুলো পাকিস্তান বিমানবাহিনীর প্রধান এয়ার চিফ মার্শাল জহির আহমদ বাবরকে উদ্ধৃত করে জানিয়েছিল যে, জে-৩১ কেনার বিষয়ে চীনের সাথে আলোচনা চালাচ্ছে পাকিস্তান।

বাবর বলেছিলেন, ‘জে-৩১ কেনা নিয়ে চীনের সাথে কথাবার্তা চলছে। এই যুদ্ধবিমান অদূর ভবিষ্যতে পাকিস্তান বিমানবাহিনীর অংশ হতে প্রস্তুত।’

পাকিস্তান বিমানবাহিনীর হাতে ইতোমধ্যেই চীনের দু’টি যুদ্ধবিমান রয়েছে। যার মধ্যে একটি জেএফ-১৭ যুদ্ধবিমান। যা সামরিক মহলে ‘থান্ডার’ নামেও পরিচিত। তবে এই বিমান তৈরিতে চীনের সঙ্গে হাত মিলিয়েছিল পাকিস্তানও। ২০২১ সালে নাইজেরিয়াও চীনের কাছ থেকে এই যুদ্ধবিমান কিনেছিল।

১৫০টি জেএফ-১৭ যুদ্ধবিমান ছাড়াও পাকিস্তানের কাছে ২৫টি জে-১০সি ‘ভিগোরাস ড্রাগন’ যুদ্ধবিমান রয়েছে।

তবে চীনের কাছ থেকে নতুন করে জে-৩১ কেনাকে তাৎপর্যপূর্ণ বলেই দেখছেন সামরিক বিশেষজ্ঞেরা।

ভারতের হাতে এখনো কোনো ‘স্টিলথ’ যুদ্ধবিমান নেই। তবে বর্তমানে দেশীয় পদ্ধতিতে একটি স্টিলথ যুদ্ধবিমান তৈরি করছে ভারত। সেই ‘অ্যাডভান্সড মিডিয়াম কমব্যাট এয়ারক্রাফ্ট (এএমসিএ)’ ২০৩০ সালের মধ্যেই ভারতীয় বিমানবাহিনীর হাতে চলে আসতে পারে বলে মনে করা হচ্ছে।