নওগাঁ-২ আসনে ভোট ১২ ফেব্রুয়ারি

নওগাঁ-২ আসনে ভোট ১২ ফেব্রুয়ারি

ছবি: সংগৃহীত

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে একজন প্রার্থীর মৃত্যুর কারণে স্থগিত হওয়া নওগাঁ-২ (পত্নীতলা ও ধামইরহাট) আসনে আগামী ১২ ফেব্রুয়ারি নির্বাচন অনুষ্ঠিত হবে। সোমবার (৮ জানুয়ারি) নির্বাচন কমিশন (ইসি) থেকে এ সংক্রান্ত এক প্রজ্ঞাপন জারি করা হয়।

নির্বাচন কমিশনের সচিব জাহাঙ্গীর আলম স্বাক্ষরিত ওই প্রজ্ঞাপন সূত্রে জানা যায়, নওগাঁ-২ আসনের বৈধভাবে মনোনীত প্রার্থী আমিনুল হকের মৃত্যুজনিত কারণে গত ২৯ ডিসেম্বর নির্বাচন কমিশন ওই আসনের ভোট স্থগিত করে। তবে ওই আসনে নির্বাচনের জন্য আজ পুনঃতফসিল ঘোষণা করা হয়েছে। 

ঘোষিত তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ ১৭ জানুয়ারি, মনোনয়নপত্র যাচাই-বাছাই ১৮ জানুয়ারি, প্রতীক বরাদ্দ ২৬ জানুয়ারি এবং ভোট অনুষ্ঠিত হবে ১২ ফেব্রুয়ারি।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নওগাঁ-২ আসনের স্বতন্ত্র (ঈগল) প্রার্থী আমিনুল হক গত ২৯ ডিসেম্বর ঢাকার ইউনাইটেড হাসপাতালে মারা যান। তার মৃত্যুতে ওই দিনই নওগাঁ-২ আসনের ভোটগ্রহণ কার্যক্রম স্থগিত করে ইসি। এর ফলে ৭ জানুয়ারি ২৯৯টি আসনে ভোট অনুষ্ঠিত হয়।

নওগাঁ-২ আসনে আমিনুল হক ছাড়া আরও তিনজন প্রার্থী আছেন। তারা হলেন আওয়ামী লীগের মনোনীত প্রার্থী ও বর্তমান সংসদ সদস্য শহীদুজ্জামান সরকার, জাতীয় পার্টির প্রার্থী তোফাজ্জল হোসেন এবং স্বতন্ত্র প্রার্থী আওয়ামী লীগ নেতা আখতারুল ইসলাম।

নওগাঁ-২ আসনে নির্বাচনের পুনঃতফসিল ঘোষণার বিষয়টি নিশ্চিত করে রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক গোলাম মওলা বলেন, ‘আমরা এখন গণবিজ্ঞপ্তি জারি করে আগ্রহী প্রার্থীদের মনোনয়নপত্র জমা দেওয়ার জন্য আহ্বান জানাব। তবে পূর্বের তফসিল অনুযায়ী মনোনয়নপত্র জমা দেওয়া যেসব প্রার্থী নির্বাচন কমিশনের কর্তৃক বৈধ হয়েছিলেন, তাদেরকে নতুন করে মনোনয়নপত্র জমা দিতে হবে না।’