চীনের ওপর চাপ জারি রাখতে ঋষি সুনাকের সাথে ভারতীয় প্রতিরক্ষামন্ত্রীর সাক্ষাৎ!

চীনের ওপর চাপ জারি রাখতে ঋষি সুনাকের সাথে ভারতীয় প্রতিরক্ষামন্ত্রীর সাক্ষাৎ!

চীনের ওপর চাপ জারি রাখতে ঋষি সুনাকের সাথে ভারতীয় প্রতিরক্ষামন্ত্রীর সাক্ষাৎ!

লন্ডনে ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাকের সাথে সাক্ষাৎ করেছেন ভারতের প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং। তাদের মধ্যে নিরাপত্তা, আর্থিক সহযোগিতা, প্রতিরক্ষার মতো নানা গুরুত্বপূর্ণ বিষয়ে আলোচনা হয়েছে। এই সাক্ষাতের মাধ্যমে আগামী দিনে প্রতিরক্ষা ক্ষেত্রে দুই দেশের মধ্যকার দ্বিপক্ষীয় সম্পর্ক আরো মজবুত হবে বলে আশাবাদী ভারত ও ব্রিটেন।বৃহস্পতিবার ভারতীয় একটি সংবাদমাধ্যম ব্রিটিশ প্রধানমন্ত্রী ও ভারতীয় প্রতিরক্ষামন্ত্রীর সাক্ষাতের বিষয়টি নিশ্চিত করেছে।

সংবাদমাধ্যমটি জানিয়েছে, দুদিনের সফরে রাজনাথ সিং এখনো ব্রিটেন রয়েছেন। মঙ্গলবার লন্ডনে পা রেখেছেন ভারতীয় প্রতিরক্ষামন্ত্রী। এরপর বুধবার তিনি সাক্ষাৎ করেন ব্রিটিশ প্রধানমন্ত্রীর সাথে।

সুনাকের সাথে সাক্ষাতের পর এক্স হ্যান্ডেলে রাজনাথ লেখেন, ‘লন্ডনে ব্রিটেনের প্রধানমন্ত্রী ঋষি সুনাকের সাথে সাক্ষাৎ হয়েছে আমার। তার সাথে বৈঠক ফলপ্রসূ হয়েছে। আন্তর্জাতিক বিভিন্ন সমস্যা, প্রতিরক্ষা, আর্থিক সহযোগিতার মতো একাধিক বিষয়ে আমাদের মধ্যে আলোচনা হয়েছে। বিশ্বে যেন আইনের শাসন বজায় থাকে এবং শান্তি প্রতিষ্ঠা হয়, তা নিয়ে ভারত ও ব্রিটেন একযোগে কাজ করবে।’

এদিন ব্রিটিশ পররাষ্ট্র সচিব ডেভিড ক্যামেরনের সাথেও দেখা করেন তিনি। বিষটি জানিয়ে রাজনাথ লেখেন, দুই দেশের মধ্যে সহযোগিতা বৃদ্ধি ও সম্পর্ক আরো মজবুত করার বিষয়ে ব্রিটেনের পররাষ্ট্র সচিবের সাথেও আলোচনা হয়েছে।

বিশ্লেষকদের মতে, চীনের আগ্রাসী মেজাজ নজরে রেখেই কৌশলী পদক্ষেপ নিচ্ছে নয়াদিল্লি। আমেরিকা ও পশ্চিমের দেশগুলোর সাথে সামরিক আদানপ্রদান বাড়িয়ে লালফৌজের ওপর চাপ বজায় রাখছে নরেন্দ্র মোদির সরকার। যে কারণে রাজনাথ সিংয়ের এই সফরে জোর দেয়া হয়েছে প্রতিরক্ষা বিষয়ে।

মঙ্গলবার লন্ডনে পা রেখে ব্রিটিশ প্রতিরক্ষামন্ত্রী গ্র্যান্ট শ্যাপসের সাথেও বৈঠক করেন রাজনাথ। নানা বিষয়ে আলোচনার পাশাপাশি প্রতিরক্ষা ক্ষেত্রে উন্নয়ন ও সহযোগিতার জন্য দুটি গুরুত্বপূর্ণ চুক্তিও স্বাক্ষরিত হয়েছে তাদের মধ্যে। জানা গেছে, দ্বিপক্ষীয় আন্তর্জাতিক ক্যাডেট বিনিময় কর্মসূচি নিয়ে মউ স্বাক্ষরিত হয়েছে দুই দেশের মধ্যে।এছাড়া প্রতিরক্ষা উন্নয়ন ও গবেষণা ক্ষেত্রের সহযোগিতা বৃদ্ধির জন্য ভারতের প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থার (ডিআরডিও) সাথে ব্রিটেনের ডিফেন্স সায়েন্স টেকনোলজি ল্যাবরেটরির মধ্যেও একটি চুক্তি স্বাক্ষর হয়েছে।

প্রায় দুই দশক পর ভারতের প্রতিরক্ষামন্ত্রী ব্রিটেন সফরে গেলেন। এর আগে ২০০২ সালে লন্ডনে গিয়েছিলেন তৎকালীন প্রতিরক্ষামন্ত্রী জর্জ ফার্নান্ডেজ। প্রতিরক্ষামন্ত্রী হিসাবে দায়িত্ব নেয়ার পর রাজনাথ নিং বহুবার ব্রিটেন সফরের উদ্যোগ নিয়েছিলেন। কিন্তু কোনো না কোনো কারণে তা সম্ভব হয়নি। সূত্র : সংবাদ প্রতিদিন