টি-টোয়েন্টিতে বাবরের নতুন মাইলফলক

টি-টোয়েন্টিতে বাবরের নতুন মাইলফলক

ফাইল ছবি

একেবারেই ভালো সময় যাচ্ছে না পাকিস্তান দলের। অস্ট্রেলিয়ার বিপক্ষে তিন ম্যাচের টেস্ট সিরিজে ব্যর্থতার পর এবার নিউজিল্যান্ডের বিপক্ষে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টিতে সিরিজও হার দিয়ে যাত্রা শুরু করল। ম্যাচে দাপটের সাথে ব্যাটিং-বোলিংয়ে ৪৬ রানে ম্যাচ জিতেছে কিউইরা। তবে এদিন ছন্দের সাথে ব্যাটিং করতে দেখা গেল পাকিস্তানের তারকা ব্যাটার বাবর আজমকে। দ্রুত গতিতে এবং দলের হয়ে একমাত্র অর্ধশতরান করেন তিনি।

শুক্রবার একদিকে যখন পাকিস্তানের বাকি ব্যাটাররা বেশিক্ষণ টিকতে পারেননি, অন্যদিকে বাবর দাঁড়িয়ে ছিলেন দেয়ালের মতো। গড়লেন একটি বিশেষ রেকর্ড। টি-টোয়েন্টি ক্রিকেটে সর্বোচ্চ রান সংগ্রহকদের তালিকায়, সাবেক কিউই তারকা মার্টিন গাপটিলকে টপকে তিনি চলে এলেন তৃতীয় স্থানে।

অকল্যান্ডে সিরিজের প্রথম ম্যাচে মুখোমুখি হয় দুই দল। প্রথমে ব্যাট করে পাহাড় সমান রান তোলে নিউজিল্যান্ড। তারা পার করে ২০০ রানের গন্ডি। অন্যদিকে, রান তাড়া করতে নেমে লড়াই দেয়া সত্ত্বেও ম্যাচ জিততে পারেনি পাকিস্তান। তবে এদিন ব্যাট হাতে তিনি দলকে উপহার দিলেন একটি দুর্দান্ত ইনিংস। ৫৭ রানের সাজানো ইনিংস খেলেন তিনি, যার মধ্যে রয়েছে ৬টি বাউন্ডারি এবং ২টি ওভার বাউন্ডারি। এই ইনিংসের সাথে তিনি গড়েন এই রেকর্ড।

টি-টোয়েন্টি ক্রিকেটে সর্বোচ্চ রান করা ক্রিকেটারদের তালিকায় তিনি চলে গেলেন তৃতীয় স্থানে। এই মুহূর্তে তার মোট রান ৩৫৩৮। এর আগে তৃতীয় স্থানে ছিলেন নিউজিল্যান্ডের মার্টিন গাপটিল। তার মোট রান ৩৫৩১। ৪০০৮ রান নিয়ে তালিকায় শীর্ষস্থানে রয়েছেন বিরাট কোহলি। এই তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন রোহিত শর্মা। তার মোট রান ৩৮৫৩।