শীতে চুলের ডগা ফাটার সমস্যা বাড়ে কেন?

শীতে চুলের ডগা ফাটার সমস্যা বাড়ে কেন?

ছবিঃ সংগৃহীত।

শীতকালে ত্বকের পাশাপাশি চুলও রুক্ষ হয়ে পড়ে। এ সময় সঠিকভাবে পরিচর্যা না করলে চুলও ত্বকের মতোই মারাত্মক রুক্ষ, শুষ্ক ও জৌলুসহীন হয়ে পড়তে পারে। তার সঙ্গে সঙ্গে অত্যধিক হারে চুল পড়ার সমস্যা দেখা যায়।

এছাড়া দেখা দেয় স্প্লিট এন্ডস অর্থাৎ চুলের ডগা ফেটে যাওয়ার সমস্যা। মূলত চুল অতিরিক্ত রুক্ষ ও শুষ্ক প্রকৃতির হয়ে গেলে, চুলে পুষ্টির অভাব ঘটলে এই ডগা ফেটে যাওয়া কিংবা চুল মাঝখান থেকে ভেঙে যাওয়ার সমস্যা লক্ষ্য করা যায়।

শীতে যদি আপনিও চুলের ডগা ভাঙা সমস্যা এড়িয়ে চলতে চান, তাহলে ঘরে বসে কীভাবে চুলের যত্ন করা প্রয়োজন সেই প্রসঙ্গে জেনে নিন সহজ কয়েকটি টিপস-

১. চুলের ডগা ফেটে যাওয়ার সমস্যা দেখা দিলে শ্যাম্পু করে চুল ধোওয়া কিংবা তেল ম্যাসাজের সময় সতর্ক থাকুন, আলতো হাতে কাজ করুন। ভিজে চুল মোছার সময়ও এটি খেয়াল রাখবেন। সুতির কাপড়ের নরম গামছা কিংবা নরম তোয়ালে ব্যবহার করতে হবে।

২. আর জোরে জোরে ঘষে চুলের পানি একেবারেই মুছতে যাবেন না। আলতো হাতে চেপে চেপে চুলের পানি মুছে নিন। অনেকেই চুলে গামছা বা তোয়ালে পেঁচিয়ে রাখেন পানি শুকিয়ে নেওয়ার জন্য।এই অভ্যাসও চুলের স্বাস্থ্যের জন্য খুবই খারাপ। এর ফলে চুলের গোড়া আলগা হয়ে যায়। চুল পড়ার সমস্যা বাড়তে পারে। 

৩. শীতকালে অনেকেই গরম পানিতে গোসল করেন। চুল ধোওয়ার ক্ষেত্রে গরমজল ব্যবহার না করাই ভাল। ঠান্ডা লেগে যাওয়ার সমস্যা এড়াতে চাইলে খুব সামান্য গরম পানি ব্যবহার করুন। খুব গরম পানি দিয়ে কখনো চুল ধোবেন না।

৪. চুলের ডগা ফেটে যাওয়ার সমস্যা দেখা দিলে চুলের ডগা নিয়মিত ছেঁটে নিন। এতে চুল ভালো থাকবে।

৫. ভালোভাবে চুলের জট ছাড়িয়ে নেওয়া দরকার। এতে চুলের ডগা ফেটে যাওয়ার সমস্যা কমবে। যদি একান্তই চুল বেঁধে ঘুমাতে যান, তাহলে একটু আলগা করে চুল বাঁধা উচিত। 

৬. চুলে বাহারি স্টাইল করার জন্য অনেকে বিভিন্ন স্টাইলিং ও হিটিং টুল ব্যবহার করেন। এর থেকেও বাড়তে পারে চুলের ডগা ফেটে যাওয়ার সমস্যা। এ কারণে হেয়ার ড্রায়ার, স্ট্রেটনার, কার্লার- এসব থেকে দূরে থাকাই ভালেঅ।

৭. চুলে ডগা ফেটে যাওয়ার সমস্যা দেখা দিয়েছে মানে চুলে পুষ্টির অভাব হয়েছে। তাই তেল ম্যাসাজ করা প্রয়োজন। হালকা হাতে ম্যাসাজ করুন।নারকেল তেল চুলের স্বাস্থ্যের জন্য সবচেয়ে ভালো। হালকা গরম করে নিয়ে সেই তেল মাথার তালু ও চুলের লম্বা অংশে ব্যবহার করুন।